images

অটোমোবাইল

বাইকের গিয়ার বদলানোর সময় ক্লাচ ফুল প্রেস করবেন নাকি হাফ?

অটোমোবাইল ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৫ এএম

মোটরসাইকেল  চালানোর সময় সঠিকভাবে গিয়ার বদলানো জরুরি। এটা সরাসরি পারফরম্যান্সে প্রভাব ফেলে। কিন্তু গিয়ার বদলানোর সময় ক্লাচ পুরো চাপা উচিত না কি অর্ধেকটা, এই নিয়ে দ্বিধায় থাকেন অনেকেই। বলা ভালো, ৯০ শতাংশ চালকেরই এই বিষয়ে স্পষ্ট ধারণা নেই।

সঠিক পদ্ধতি জানার আগে ক্লাচ কী সেটা বোঝা জরুরি। ক্লাচের কাজ হল ইঞ্জিন থেকে গিয়ারবক্সকে আলাদা করা। যাতে গিয়ার বদলানোর সময় ইঞ্জিনের গতি ব্যাহত না হয়।

ক্লাচ চাপলেই গিয়ারের সঙ্গে ইঞ্জিনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এই পরিস্থিতিতে চালক কোনও সমস্যা ছাড়াই ইঞ্জিন পরিবর্তন করতে পারেন।

ক্লাচ ফুল চাপতে হবে: ইঞ্জিন থেকে গিয়ারবক্সকে আলাদা করতে চাইলে ফুল ক্লাচ চাপতে হবে। তবেই সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হবে। গিয়ার পরিবর্তন করতে কোনও অসুবিধা হয় না।

আরও পড়ুন: এই নিয়মে মোটরসাইকেলের গিয়ার বদলালে মাইলেজ বাড়বে বহুগুণ

এখন যদি অর্ধেক চাপলে ইঞ্জিনের সঙ্গে গিয়ারবক্সের যোগ থেকে যাবে। এই পরিস্থিতিতে গিয়ার বদলালে ইঞ্জিনের ক্ষতি হতে পারে। আর একবার ইঞ্জিনের ক্ষতি হলে অনেক টাকার ধাক্কা সামলাতে হবে।

মাথায় রাখতে হবে, ক্লাচ পুরো চাপলে তবেই গিয়ারগুলো সঠিকভাবে যুক্ত হয়। বাইকের কার্যক্ষমতাও বাড়ে। শুধু তাই নয়, ক্লাচ প্লেটের উপরেও চাপ কম পড়ে। ফলে ক্লাচ প্লেট দীর্ঘদিন ভাল থাকে। বারবার বদলাতে হয় না।

gear_pic

অর্ধেক ক্লাচ চাপলে ক্ষতি: অনেকেই গিয়ার বদলানোর সময় ক্লাচ অর্ধেক চাপেন। বিশেষ করে যানজটে, যাতে গাড়িকে নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু এর ফলে ক্লাচ প্লেটের উপর অতিরিক্ত চাপ পড়ে। কর্মক্ষমতা কমে।

গাড়ির পারফরম্যান্সের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। গিয়ার আর ইঞ্জিনের বোঝাপড়া যদি ঠিক না থাকে তাহলে গাড়ি খারাপ হতে বাধ্য।

বাইকের গিয়ার পরিবর্তনের সময় তাই পুরো ক্লাচ চাপার পরামর্শ দেওয়া হয়। এতে গাড়ি ভালো থাকবে। আয়ু এবং পারফরম্যান্স দুটাই বাড়বে। চালকও মসৃণভাবে বাইক চালাতে পারবেন। তাই গিয়ার সঠিকভাবে পরিবর্তন করা জরুরি। ক্লাচ অর্ধেক চাপলে চলবে না। তবেই বাইকের স্বাস্থ্য এবং কর্মক্ষমতা, উভয়ই বজায় থাকবে।

এজেড