images

অটোমোবাইল

জ্যামে আটকা পড়লে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে এই স্কুটারের ইঞ্জিন

অটোমোবাইল ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪০ পিএম

ভারতের সর্ববৃহৎ টু হুইলার নির্মাতা প্রতিষ্ঠান হিরো সম্প্রতি আন্তর্জাতিক বাজারে নতুন প্রজন্মের হিরো ডেস্টিনি ১২৫ মডেল উন্মুক্ত করেছে। এই স্কুটারে অত্যাধুনিক ফিচার রয়েছে। কেনা যাবে বেশ কয়েকটি রঙে। 

রিপোর্টে দাবি করা হয়েছে, হিরো ডেস্টিনি ১২৫ পাঁচটি দুর্ধর্ষ কালার অপশনে বেছে নেওয়া যাবে। এগুলো হল – ইটার্নাল হোয়াইট, রিগাল ব্ল্যাক, মিস্টিক ম্যাজেন্টা, কসমিক ব্লু এবং গ্রুভি রেড। তবে সকল ভ্যারিয়েন্টে প্রতিটি কালার অপশন উপলব্ধ থাকবে না।

২০২৪ হিরো ডেস্টিনি ১২৫-এর আপডেটের তালিকায় রয়েছে নতুন এলইডি হেডলাইট ও টেললাইট, একটি ধাতব ফ্রন্ট ফেন্ডার এবং সাইড প্যানেল। স্কুটারটি তিনটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে – VX, ZX ও ZX+। এন্ট্রি-লেভেল VX ভ্যারিয়েন্টে রয়েছে ড্রাম ব্রেক, একটি বেসিক অ্যানালগ ড্যাশ এবং জ্বালানি খরচ বাঁচাতে হিরোর আইথ্রিএস প্রযুক্তি।

hero

আবার মিড-স্পেক ভ্যারিয়েন্ট ZX-এ রয়েছে ব্লুটুথ চালিত ডিজিটাল ড্যাশ, স্টার্টার বটনের জন্য ব্যাক্লাইটি, ফ্রন্ট ডিস্ক ব্রেক, পিলিওয়ন ব্যাকরেস্ট এবং অটো ক্যান্সেলিং ইন্ডিকেটর (সেগমেন্টের মধ্যে প্রথম)। অন্যদিকে টপ ভ্যারিয়েন্ট  ZX+-এ ZX-এর সমস্ত বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। বাড়তি হিসেবে এতে রয়েছে ব্রোঞ্জ ফিনিশ অ্যাক্সেন্ট এবং অ্যালয় হুইল। 

গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে নয়া সংস্করণের ডেসটিনি ১২৫ মডেলে রয়েছে সিবিএস (কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম), সাইড স্ট্যান্ড কাট-অফ ইঞ্জিন, একটি বুট লাইট, একটি ইউএসবি চার্জিং পোর্ট এবং এক্সটার্নাল ফুয়েল-ফিলার। ১৯ লিটার স্টোরেজ স্পেস সহ এর ফ্রন্ট অ্যাপ্রনে ২ লিটার জায়গা রয়েছে। আবার ফ্রন্ট অ্যাপ্রনের সঙ্গে সংযুক্ত হুক ৩ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। 

hero2

ডেস্টিনি ১২৫-এর সামনে এবং পেছনে ১২ ইঞ্চি চাকা সহ একটি নতুন চ্যাসিস রয়েছে। পেছনে ১০০/৮০-১২ সেকশন টায়ার উপস্থিত। এর ৫৭ মিমি হুইলবেস।  ZX ও ZX+ প্রথম-শ্রেণীর ১৯০ মিমি ফ্রন্ট ডিস্ক ব্রেক পেলেও বেস ট্রিম VX একটি ১৩০ মিমি ড্রাম ব্রেক দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ইলেকট্রিক বাইক-স্কুটার কেনার সময় এই ভুলগুলো করলে পস্তাবেন

নয়া ভার্সনের হিরো ডেসটিনি ১২৫ আগের মতই একটি ১২৪.৬ সিসি সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিনে ছুটবে। এটি থেকে ৭,০০০ আরপিএম গতিতে ৯.১২ বিএচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ১০.৪ এনএম টর্ক উৎপন্ন হয়। মোটরের সঙ্গে রয়েছে সিভিটি। এক লিটার পেট্রোলে এটি ৫৯ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করা হয়েছে। 

ভারতে হিরো ডেস্টিনি ১২৫  মডেল কিনতে খরচ হবে ৮০ হাজার রুপি।

এজেড