images

অটোমোবাইল

সড়ক কাঁপাতে ইলেকট্রিক বাইক আনছে রয়েল এনফিল্ড

অটোমোবাইল ডেস্ক

০৯ আগস্ট ২০২৩, ০১:৩৩ পিএম

ইলেকট্রিক বাইকের বাজারে শোরগোল ফেলে নতুন ই-বাইক আনছে রয়েল এনফিল্ড। ইতিমধ্যে ব্যাটারিচালিত এই বাইকের উৎপাদন শুরুর প্রক্রিয়া শুরু হয়েছে। ভারতের পাশাপাশি অন্যান্য দেশেও পাওয়া যাবে রয়েল এনফিল্ডের এই ইলেকট্রিক বাইক। 

তামিলনাড়ুর নতুন ম্যানুফ্যাকচারিং ইউনিটে বাইক তৈরি শুরুর আগে এক থেকে দেড় লাখ ইলেকট্রিক বাইক বাজারে লঞ্চ করতে উদ্যোগী হয়েছে রয়েল এনফিল্ড। বর্তমানে যেখানে বাইক নির্মাণ হয় সেই ইউনিট থেকেই এই পরিমাণ বাইক লঞ্চের পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। 

royal enfieldরয়েল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজব জানিয়েছেন, ইলেকট্রিক বাইক নির্মাণ এবং লঞ্চের জন্য পুরোদমে প্রস্তুত সংস্থা। ব্যাপক হারে বিনিয়োগও করা হচ্ছে। চলছে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা। কোথা থেকে কী ধরনের যন্ত্রাংশ আমদানি করা হবে, কোন সংস্থা বাইকের কোন বিশেষ যন্ত্রাংশ নির্মাণ করবে এইসব নিয়েও চলছে আলোচনা। রয়েল এনফিল্ডের প্রথম ইলেকট্রিক বাইকের জন্য মোটোর, কন্ট্রোলার, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম- এইসব বিষয়ে কাদের সাহায্য নেওয়া হবে তা নিয়েও চলছে পর্যালোচনা। 

রয়েল এনফিল্ড এবং আইশার মোটরস একজোট হয়ে ভারতে ইলেকট্রিক বাইক তৈরি করবে। 

re bikeআইশার মোটরসের ব্যবস্থাপনা পরিচালক সিদ্ধার্থ লাল জানিয়েছেন গ্লোবাল মার্কেটের পাশাপাশি ভারতীয় বাজারেও রয়েল এনফিল্ডের প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করা হবে।

এজেড