images

কৃষি ও পরিবেশ

তবে কি আরেকটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে?

নিজস্ব প্রতিবেদক

২০ নভেম্বর ২০২২, ০৭:৩৭ এএম

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বেশ কয়েদিন ধরেই একটি লঘুচাপ অবস্থান করছে। এটি ধীরে ধীরে ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। সাধরণত সুস্পষ্ট লঘুচাপ থেকেই নিম্নচাপের সৃষ্টি হয়। সে হিসেবে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে।

শনিবার (১৯ নভেম্বর) রাতে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানিয়েছেন, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলে অবস্থান করছে। এটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজমান রয়েছে।

তিনি আরও জানান, সারাদেশে রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামী পাঁচ দিনে সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে।

এদিকে গতকাল সন্ধ্যায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনী ও কক্সবাজারে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও রাজধানীর তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

টিএই/এএস