images

কৃষি ও পরিবেশ

দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় রেমাল

নিজস্ব প্রতিবেদক

২৮ মে ২০২৪, ১২:০০ এএম

যশোর ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করা ঘূর্ণিঝড় রেমাল বর্তমানে আরও দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে মাকিকগঞ্জ এলাকায় অবস্থান করছে।

সোমবার (২৭ মে) সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে এ তথ্য জানানো হয়। 

সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে জানানো হয়, যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ সন্ধ্যা ৬টায় মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টিপাত ঝড়িয়ে ক্রমশঃ দুর্বল হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ০৩ (তিন) পুনঃ ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে মঙ্গলবার সকাল (২৮ মে) পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে এবং সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরও পড়ুন

ঘূর্ণিঝড় রেমালে মৃতের সংখ্যা বেড়ে ১৩

এদিকে, এখনও ব্যাপক বাতাস থাকায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দমকা হাওয়া বয়ে যাচ্ছে যা আজ গভীর রাত পর্যন্ত থাকতে পারে। অপরদিকে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগেও দমকা হাওয়া বয়ে যাচ্ছে যা মঙ্গলবার সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। মঙ্গলবার (২৮ মে) সকাল থেকেই খুলনা ও বরিশাল বিভাগের আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে বলে আশা করা হচ্ছে।

এদিকে সারাদেশে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড় ও জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে ফসলের ক্ষেত, মাছের ঘের, বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বেশকিছু উপজেলার।

সোমবার (২৭ মে) বিকেলে ঢাকায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান জানান, ঘূর্ণিঝড় রেমালের আঘাতে উপকূলীয় এলাকার ৩৭ লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৫ হাজার ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে, আর আংশিক ক্ষতি হয়েছে প্রায় ১ লাখ ১৫ হাজার ঘরবাড়ি।

এমএইচএম