images

কৃষি ও পরিবেশ

প্রায় ২ ডিগ্রি বেড়েছে ঢাকার তাপমাত্রা, অব্যাহত থাকবে কালও

নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২৪, ০৭:২৬ পিএম

এক দিন, অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে রাজধানীর তাপমাত্রা। তবে একই সময়ে দেশের গড় তাপমাত্রা কিছুটা কমেছে। আবহাওয়া অধিদফতর বলছে— আগামীকাল সোমবারও তাপমাত্রা এই রকমই থাকতে পারে।

বিকেলে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন— আজ রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, এখন যে পরিস্থিতি, তাতে চলতি মাসে তাপমাত্রা খুব বেশি তারতম্য হওয়ার সম্ভাবনা কম। অন্তত আগামীকাল তাপমাত্রা একই রকম থাকতে পারে।

আরও পড়ুন
দুই বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী— চলতি মাসের প্রথম দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ এপ্রিল মাসের ২৮ তারিখ। এইদিন পর্যন্ত একই তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। যা ৭৬ বছরের ইতিহাসে রেকর্ড। এর আগে গত বছর সর্বোচ্চ ১৬ দিন টানা তাপপ্রবাহ ছিল। আর ২০১০ সালের এপ্রিলে রাজশাহীতে ২০ দিন তাপপ্রবাহ বইলেও তা টানা ছিল না।

ইতিহাস বলছে, চলতি মাসের তাপপ্রবাহ শুধু টানা হিসাবে নয়, রেকর্ড গড়েছে বিস্তৃতির দিক থেকেও। দেশের অধিকাংশ এলাকাজুড়ে তাপপ্রবাহ বইছে। চলতি এপ্রিলে কালবৈশাখী হয়েছে একটি। এটাও এপ্রিলে কম কালবৈশাখী হওয়ার ক্ষেত্রে দেশের ৪৩ বছরের ইতিহাসের রেকর্ড। ফলে তাপপ্রবাহ কমছে না।

আবহাওয়া অফিস সূত্র জানাচ্ছে— এ মাসে দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। বৃষ্টির জন্য আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

এইউ