শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

ফের তাপপ্রবাহ, দুই দিনের হিট অ্যালার্ট জারি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ মে ২০২৪, ০৭:৩৪ পিএম

শেয়ার করুন:

ফের তাপপ্রবাহ, দুই দিনের হিট অ্যালার্ট জারি
প্রতীকী ছবি

এক মাসেরও বেশি সময় তাপপ্রবাহ চলার পর মাঝে কয়েক দিন কিছুটা স্বস্তি ছিল। এবার নতুন করে আবারও তাপপ্রবাহ বাড়তে শুরু করায় দুই দিনের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদফতর।

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরও বিস্তৃত হওয়ার আভাস দিয়ে বুধবার (১৫ মে) বিকেলে এই সতর্কবার্তা জারি করে সংস্থাটি।


বিজ্ঞাপন


আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এজন্য বৃহস্পতি ও শুক্রবার হিট অ্যালার্ট অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

আরেক পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, ভোলা এবং পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়বে।

আরও পড়ুন

ফিরেছে তাপপ্রবাহ, বিস্তৃতি বেড়ে থাকবে অব্যাহত

তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের দুঃসংবাদ

বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়বে।


বিজ্ঞাপন


Jossor2
গত ৩০ এপ্রিল রেকর্ড ভেঙে যশোরের তাপমাত্রা ওঠে ৪৩ ডিগ্রিতে। ছবি: ঢাকা মেইল

শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাত হতে পারে।

এর আগে এপ্রিল মাসজুড়ে তাপপ্রবাহ চলাকালে একাধিকবার হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদফতর।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর