শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নারীরা হবে স্মার্ট বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি: স্পিকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৩, ০৭:৪৭ পিএম

শেয়ার করুন:

নারীরা হবে স্মার্ট বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি: স্পিকার

নারীরা স্মার্ট বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি হবে বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, নারীরা সহজাতভাবে উদ্যোক্তা। তথ্য-প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নারীদের আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে হবে।

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের এলডি হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত আইডিয়া প্রকল্পের আওতায় স্মার্ট নারী উদ্যোক্তা অনুদানের চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


স্পিকার নারীদের অগ্রাধিকার দিয়ে 'স্মার্ট নারী উদ্যোক্তা' তৈরির জন্য প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি আইসিটিকে সর্বাত্মকভাবে কাজে লাগিয়ে ব্যবসার প্রসার ঘটাতে স্মার্ট নারীদের প্রতি আহ্বান জানান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইডিয়া প্রকল্পের পিডি যুগ্মসচিব মো. আলতাফ হোসেন। 

স্পিকার নারীদের প্রশিক্ষণ, শিক্ষা, প্রযুক্তি এবং যথাযথ জ্ঞান অর্জন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অংশীদার হওয়ার এবং বাংলাদেশের ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান। 


বিজ্ঞাপন


স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারী উন্নয়নের গণজোয়ার চলছে। অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ, আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে নারীবান্ধব প্রকল্প বাস্তবায়ন, ফ্রী- ল্যান্সিং, ই-কমার্স ও অন-লাইন বিজনেসের সুযোগ বৃদ্ধি পেয়েছে। ফলে সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ৪১ জন স্মার্ট নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকার চেক প্রদান করেন। এসময় তিনি সম্ভাবনাময় উদ্যোক্তাদের অভিনন্দন জানান।

প্রসঙ্গত, আইডিয়া প্রকল্পের আওতায় দুই হাজার স্মার্ট নারী উদ্যোক্তাকে অনুদান প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে ১২৭০ জনকে অনুদানের অর্থ প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে শামসুন নাহার এমপি, রত্না আহমেদ এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তাগণ, স্মার্ট নারী উদ্যোক্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর