শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নারীর ওপর বিচারবহির্ভূত শাস্তি বন্ধে কোর্টের রায় বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ০৬:৩৫ পিএম

শেয়ার করুন:

নারীর ওপর বিচারবহির্ভূত শাস্তি বন্ধে কোর্টের রায় বাস্তবায়নের দাবি

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার বড়জুম গ্রামে বেআইনি সালিশে একজন নারীকে বর্বরভাবে বেত্রাঘাত, পাথর নিক্ষেপ করার ঘটনায় তীব্র নিন্দা, গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বিচারবহির্ভূত শাস্তি বন্ধে সুপ্রিম কোর্টের রায় যথাযথ বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। আজ রোববার (০৯ এপ্রিল) এক বিবৃতিতে সংগঠনটি এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, গত ৪ এপ্রিল গ্রাম্য সালিশে বিয়ে বহির্ভূত সম্পর্কের অভিযোগে ওই নারীকে ৮২টি বেত্রাঘাত ও ৮০টি পাথর নিক্ষেপ করা হয়। এক পর্যায়ে নির্যাতন সহ্য করতে না পেরে নির্যাতনের শিকার ওই নারী মাটিতে লুটিয়ে পড়েন। সালিশে মাতবররা ওই নারীকে এক মাস ঘর থেকে বের হতে নিষেধ করে। এ ঘটনায় ওই নারী চুনারুঘাট থানায় একটি মামলা দায়ের করেছেন। মহিলা পরিষদ নেতৃবৃন্দ ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনাসহ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।


বিজ্ঞাপন


জানা যায়, নির্যাতনের শিকার নারীর স্বামী ওমান প্রবাসী। দুই বছর আগে স্থানীয় এক অটোরিকশা চালক আবুল কালামের সাথে ওই নারীর পরিচয় হয়। ওই নারীর কাছ থেকে মোবাইল ফোন নিয়ে ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় আবুল কালাম। বিষয়টি এলাকার লোকজন জানতে পারলে দুজনের মধ্যে অনৈতিক সম্পর্ক থাকার অভিযোগ ওই নারীর বিরুদ্ধে বেআইনি সালিশ করে তাকে বর্বরোচিত শাস্তি দেয়।

বাংলাদেশ মহিলা পরিষদ বেআইনি সালিশে ফতোয়া, বিচার বহির্ভূত শাস্তি বন্ধে বাংলাদেশ সুপ্রিম কোর্টের রায়ের যথাযথ বাস্তবায়নের অনুরোধ জানায়।

নেতৃবৃন্দ ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনাসহ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বিবৃতিতে ঘটনার শিকার নারী ও তার পরিবারের সদস্যদের সুচিকিৎসা ও নিরাপত্তা নিশিচতকরণের দাবি জানিয়ে এ ধরণের ঘটনা প্রতিরোধে দেশব্যাপি সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর