শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আফগান নারীদের বিশ্ববিদ্যালয় শিক্ষা বন্ধের নিন্দা মহিলা পরিষদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ০৬:৫৮ পিএম

শেয়ার করুন:

আফগান নারীদের বিশ্ববিদ্যালয় শিক্ষা বন্ধের নিন্দা মহিলা পরিষদের

আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন বন্ধে তালেবান সরকারের ঘোষণার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সেই সঙ্গে এই ঘোষণার নেতিবাচক প্রভাব বিশ্বের অন্যান্য দেশেও পড়বে বলেও উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এই শঙ্কার কথা জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, আমরা বিভিন্ন সংবাদ ও গণমাধ্যমে দেখতে পাচ্ছি যে, আফগানিস্তানে তালেবান সরকার বিশ্ববিদ্যালয়ে নারীদের অধ্যয়ন বন্ধের ঘোষণা দিয়েছেন এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ পদক্ষেপ অব্যাহত থাকবে। তালেবান সরকারের উচ্চশিক্ষা মন্ত্রীর এ ধরণের নির্দেশে বাংলাদেশ মহিলা পরিষদ তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করছে।

>> আরও পড়ুন: নারীর অধিকারের স্বীকৃতি দেয় না যে রাজনীতি, তার কী দরকার?

বিবৃতিতে মহিলা পরিষদ জানায়, তালেবান ক্ষমতায় যাওয়ার পরই আফগানিস্তানের শিক্ষাখাতে ব্যাপক প্রভাব পড়ে। গতবছর তালেবান ক্ষমতা দখলের পর বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষায় নারীদের অংশগ্রহণ ব্যাপকভাবে সীমিত করে এবং নারীদের জন্য পৃথক শ্রেণিকক্ষসহ বিকল্প যাতায়াতের পথ বেঁধে দেয় তালেবান প্রশাসন। এছাড়া কারা নারীদের পড়াতে পারবেন আর কারা পারবেন না তাও নির্ধারণ করে দেয়। এরপর এই নিষেধাজ্ঞা আইন কার্যকর হলে আনুষ্ঠানিক শিক্ষায় আফগান নারীদের প্রবেশাধিকার আরও সীমাবদ্ধ করে ফেলবে। কেননা ইতোমধ্যেই আফগান নারীরা মাধ্যমিক শিক্ষা থেকে বাদ পড়েছে।

>> আরও পড়ুন: নারীবাদ আন্দোলন বিতর্কিত করছে কারা?


বিজ্ঞাপন


এ ধরনের সিদ্ধান্তের প্রভাব বিশ্বের অন্যান্য দেশেও পড়বে বলে আশঙ্কা প্রকাশ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই মৌলিক অধিকার রক্ষায় প্রতিটি দেশের সরকার নারী-পুরুষ নির্বিশেষে তার জনগণের নিকট দায়বদ্ধ। অথচ আফগানিস্তানের নারীদের জন্য বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা নিষিদ্ধ করে দেশটির তালেবান সরকার যে নির্দেশনা দিয়েছেন, তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এই নির্দেশনার ক্ষতিকর নেতিবাচক প্রভাব বিশ্বের অন্যান্য দেশেও পড়বে। তাই আমরা বাংলাদেশ মহিলা পরিষদ এই মানবাধিকার পরিপন্থী নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করছি।’

বিবৃতিতে বাংলাদেশ মহিলা পরিষদ অনতিবিলম্বে এই নির্দেশনা প্রত্যাহার করে দেশটির নারীদের উচ্চশিক্ষার পথ প্রসার করার জন্য আফগানিস্তানের তালেবান সরকার প্রধানের প্রতি জোর দাবি জানিয়েছে।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর