শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সপ্তাহব্যাপী চলবে পরিবার পরিকল্পনা ও মাতৃস্বাস্থ্য নিয়ে প্রচারণা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১২:১০ এএম

শেয়ার করুন:

সপ্তাহব্যাপী চলবে পরিবার পরিকল্পনা ও মাতৃস্বাস্থ্য নিয়ে প্রচারণা

‘সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি, শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি’- এই প্রতিপাদ্যে প্রতিবছরের মতো এবারও দেশজুড়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২২ উদযাপন করছে পরিবার পরিকল্পনা অধিদফতর। 

শনিবার (১৭ ডিসেম্বর) মিরপুরের সংস্থাটির মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে (এমসিএইচটিআই) এক বর্ণাঢ্য আলোচনা ও উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রচারণা সপ্তাহের যাত্রা শুরু হয়।


বিজ্ঞাপন


এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল। 
পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে মহাপরিচালক নিপোর্ট ও মহাপরিচালক নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর বক্তব্য দেন। 

এসময় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষে মাদারীপুর, পিরোজপুর, নড়াইল, চট্টগ্রাম ও ঠাকুরগাঁও জেলার আওতাধীন পাঁচটি জোনের জন্য পাঁচটি এভি ভ্যান (মাইক্রোবাস) এবং নবজাতকের নিবিড় পরিচর্যা ইউনিট (স্কেনো) এর উদ্বোধন করেন। 

জানা গেছে, পরিবার পরিকল্পনা অধিদফতরের দেশের ৪৪টি জোনে এতদিন ৪৪টি এভি ভ্যান (মাইক্রোবাস) ছিল। এখন ৪৯টি ভ্যান দিয়ে এই সেবা দেয়া হবে।
এসময় সচিব সাইফুল হাসান বাদল পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা পৌঁছে দিতে এবং সেবাকেন্দ্র থেকে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসবসেবা দিতে প্রতিটি উপজেলার একটি করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মডেল কেন্দ্রগুলোকে কার্যকর করার আহ্বান জানান।

এসময় পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্যমাত্রা-৩ অর্জনে তথা মাতৃ ও শিশু মৃত্যু রোধে সেবা ও প্রচার সপ্তাহ-২০২২ ব্যাপক কার্যকরী ভূমিকা পালন করবে।  তিনি সবাইকে সেবা ও প্রচার সপ্তাহ সফলভাবে উদযাপন করার আহ্বান জানান।


বিজ্ঞাপন


উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠান শেষে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার পুরস্কার ২০২১-২২ প্রদান করা হয়। 

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, অধিদফতরের পরিচালক ও লাইন ডাইরেক্টর, উপপরিচালকরা উপস্থিত ছিলেন। 

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর