শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিশুশ্রমের মূল কারণ খুঁজে বের করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জুন ২০২২, ০৫:৩২ পিএম

শেয়ার করুন:

শিশুশ্রমের মূল কারণ খুঁজে বের করার তাগিদ

শিশুশ্রমের মূল কারণগুলো খুঁজে বের করার তাগিদ দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, গৃহকর্মী শিশুর মা-বাবার সাথে তাদের মালিকের সমন্বয় থাকতে হবে। সরকারের একার পক্ষে শিশুশ্রম বা গৃহ শিশু শ্রম বন্ধ করা কঠিন। সরকার এবং এনজিওদের কোওর্ডিনেশনের মাধ্যমে গৃহকর্মে নিয়োজিত শিশুর সুরক্ষা নিশ্চিত করতে হবে। সর্বোপরি আমাদের মন মানসিকতার পরিবর্তন করতে হবে ।

মঙ্গলবার (২৮ জুন) মানবাধিকার কমিশনের সম্মেলনকক্ষে ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড জার্মানির সহয়োগিতায় অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) আয়োজনে শিশু সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ‘গৃহকর্মে নিয়োজিত শিশুর অধিকার ও সুরক্ষা: আমাদের করণীয়’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


শিশুশ্রম একদিন বন্ধ হবে এই আশাবাদ ব্যক্ত করে নাছিমা বেগম বলেন, পদ্মা সেতু বাস্তবায়নের স্বপ্ন যেমন পূরণ হয়েছে তেমনি বাংলাদেশে একদিন শিশুশ্রম বন্ধ হবে যার জন্য আপনারা আমরা সবাই কাজ করছেন। 

এএসডি'র প্রোগ্রাম ডিরেক্টর মো. হামিদুর রহমানের সঞ্চলনায় সংলাপে স্বাগত বক্তব্য দেন এএসডির হেড অব ফিন্যান্স সুর্বনা জেসমিন। ‘গৃহকর্মে নিয়োজিত শিশুর অধিকার ও সুরক্ষা: আমাদের করণীয়’ এর ওপর উপস্থাপনা প্রদান করেন এএসডি ডিসিএইচআর প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার ইউ কে এম ফারহানা সুলতানা। 

সংলাপে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সচিব (যুগ্ম সচিব) নারায়ণ চন্দ্র সরকার, পরিচালক (অভিযোগ ও তদন্ত) মো. আশরাফুল আলম, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপপরিচালক এম রবিউল ইসলাম, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কোঅর্ডিনেটর রাফেজা শাহীন, স্ক্র্যান বাংলাদেশের জেনারেল সেক্রেটারি মো. মনিরুজ্জামান মুকুল, এসওএস শিশু পল্লীর ডিরেক্টর মো. আজিজুর রহমান, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারম্যান মাহবুবুল হকসহ গুড নেইবোরস বাংলাদেশ, বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ), এএসডিও প্রতিনিধি, সাংবাদিক, শিশু গৃহকর্মী প্রতিনিধি এবং শিশু গৃহকর্মীর অভিভাবক এবং নিয়োগকর্তারা। 

প্রসঙ্গত, ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড জার্মানির সহযোগিতায় ‘ডেভেলপমেন্ট অব চিলড্রেন এ্যাট হাই রিস্ক (ডিসিএইচআর)’ প্রকল্পটির আওতায় এএসডি দেশের হতদরিদ্র, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে নিরলসভাবে কাজ করে আসছে। সংস্থার প্রধান কাজের মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন, অসহায় জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা, দুর্যোগ মোকাবেলা, মা ও শিশুস্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি, বাল্যবিবাহ প্রতিরোধ ও ঝুঁকিপূর্ণ শিশুদের সুরক্ষা। 


বিজ্ঞাপন


এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর