সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথমবারের মতো দেশে অ্যাডভেঞ্চার রেডিও ক্যাম্প অনুষ্ঠিত

আসাদুজ্জামান, সিলেট থেকে ফিরে
প্রকাশিত: ১০ জুন ২০২৩, ০৭:০০ এএম

শেয়ার করুন:

প্রথমবারের মতো দেশে অ্যাডভেঞ্চার রেডিও ক্যাম্প অনুষ্ঠিত

দেশে প্রথমবারের মতো অ্যাডভেঞ্চার রেডিও ক্যাম্প ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সিলেট সদরের দলদলি চা বাগান সংলগ্ন দলদলি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এই ক্যাম্প হয়। এর আয়োজন করে অ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (এআরএসবি)।

ক্যাম্পে ঢাকা ও সিলেটের আশপাশের এলাকা থেকে শতাধিক অ্যামেচার রেডিও অপারেটর ও এবারের অ্যামেচার রেডিও লাইসেন্স পরীক্ষায় অংশগ্রহণকারীরা যোগ দেন। 


বিজ্ঞাপন


ham radioদিনব্যাপী এই ক্যাম্পে অ্যামেচার রেডিও অপারেটরদের বিভিন্ন কার্যাবলী তুলে ধরেন এআরএসবি’র সাধারণ সম্পাদক অনুপ কুমার ভৌমিক। এসময় হ্যাম সংগঠক সৈয়দ সামসুল আলম তুহিনসহ সংগঠনটির কার্যনিবার্হী কমিটির সদস্য, জ্যৈষ্ঠ অ্যামেচার রেডিও অপারেটর ও নবীন সদস্যরা অংশ নেন।

ক্যাম্পে হাতে-কলমে অ্যামেচার রেডিও পরিচালনার কারিগরি বিষয় তুলে ধরা হয়। 

ham radioএআরএসবির সাধারণ সম্পাদক অনুপ কুমার ভৌমিক ঢাকা মেইলকে বলেন, দুর্যোগে অ্যামেচার রেডিও অপারেটররা রাষ্ট্রের অঘোষিত দূত হিসেবে কাজ করেন। তারা আপদকালীন সময়ে রেডিওর মাধ্যমে যোগাযোগ স্থাপন করে দুর্যোগের ক্ষয়ক্ষতির পরিমান রাষ্ট্রের কাছে তুলে ধরেন। অংশ নেন উদ্ধার কাজেও। এই ক্যাম্পে এসব বিষয়ে নতুনদের শেখানো হয়েছে। পাশাপাশি অ্যামেচার রেডিও চর্চায় সবাইকে উদ্বুদ্ধ করতে স্থানীয়দের মাঝে সচেতনা তৈরি করা হয়। 

আগামীতে এ ধরনের ক্যাম্প দেশব্যাপী আয়োজন করা হবে বলেও অনুপ কুমার জানান।


বিজ্ঞাপন


ham radioউল্লেখ্য, দেশের অ্যামেচার রেডিও অপারেটরদের নিয়ে শীর্ষ সংগঠন হিসেবে কাজ করছে এআরএসবি। 

সংগঠনটির সদস্য, অ্যামেচার রেডিও অপারেটর এবং গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে এবারের অ্যামেচার রেডিও ক্যাম্প মিলনমেলায় পরিনত হয়েছিল। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর