শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্ক্রিন প্রটেক্টর ফোনের ডিসপ্লেকে কতটা সুরক্ষা দেয়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৪:১৪ পিএম

শেয়ার করুন:

স্ক্রিন প্রটেক্টর ফোনের ডিসপ্লেকে কতটা সুরক্ষা দেয়?

স্মার্টফোনের ডিসপ্লের সুরক্ষার জন্য কমবেশি সবাই স্ক্রিন প্রটেক্টর লাগান। এমনকি অনেক হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান ফোনের সঙ্গে স্ক্রিন প্রটেক্টর লাগিয়ে বাজারে বিক্রির জন্য ছাড়েন। আধুনিক স্মার্টফোনে কি সত্যিই বাইরে থেকে স্ক্রিনগার্ড লাগানোর প্রয়োজন আছে।

যেকোনও স্মার্টফোনের স্ক্রিন বদলানো বেশ ব্যয়বহুল। স্মার্টফোনটি পরিষেবা কেন্দ্রে মেরামতের জন্য রেখে আসা যেমন নিরাপদ নয়, তেমনই ফোনটি ছেড়ে থাকাও সম্ভব নয়।


বিজ্ঞাপন


তাই সকলেই চান, ফোনটি যেন কোনও ভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। কয়েক বছর আগে পর্যন্ত প্রায় সব মানুষই তাদের ফোনে স্ক্রিন প্রটেক্টর লাগাতেন। আজও এই প্রবণতা রয়ে গিয়েছে অনেকের মধ্যে।

screen protectorকিন্তু, অত্যাধুনিক স্মার্টফোনের স্ক্রিনে আজকাল ব্যবহার করা হচ্ছে খুব মজবুত কাচ। অ্যানড্রয়েড ফোনের গরিলা গ্লাস হোক বা আইফোনে ব্যবহৃত সিরামিক শিল্ড গ্লাস— দুইটিই খুব শক্তিশালী।

একমাত্র কোনও খনিজ পদার্থের সাহায্যেই এই কাচে ক্ষত তৈরি করা যেতে পারে। কারও পকেটে যদি গাড়ি বা বাড়ির চাবি থাকে, সঙ্গে থাকে মোবাইল, তাহলেও স্ক্রিনে কোনও ভাবেই দাগ হবে না। তবে ছোটখাটো দাগ ধরতে পারে।

স্ক্রিন প্রোটেক্টর লাগানোর অসুবিধা


বিজ্ঞাপন


স্ক্রিন প্রোটেক্টর লাগানোর কিছু অসুবিধাও আছে। এটি লাগানো হলে ডিসপ্লে স্পর্শ করার অনুভূতি নিজেই বদলে যায়। স্ক্রিন গার্ড লাগানো হলে ডিসপ্লেও বদলে যায়।

আসল স্ক্রিনের তুলনায় অনেক কম দামি এইসব গার্ডে আঁচড় ধরে খুব সহজে। ফলে তা দ্রুত নোংরা হয়ে যায়। তার প্রভাব পড়ে ভিডিওসহ অন্য ডিসপ্লের উপর।

তবে সত্যিই যদি নিজের মোবাইলের স্ক্রিন রক্ষা করার প্রয়োজন হয় তবে অ্যান্টি-গ্লেয়ার ব্যবহার করা যেতে পারে। যাঁরা হাইকিং করেন বা সমুদ্র সৈকতে ভ্রমণ করতে পছন্দ করেন অথবা কোনও নির্মাণ কাজের সঙ্গে যুক্ত থাকেন, তাহলে অবশ্যই মোবাইল স্ক্রিন নিয়ে ভাবতে হবে। এই ক্ষেত্রে, স্ক্রিন গার্ড লাগানো উচিত। অর্থাৎ, প্রয়োজনের উপর নির্ভর করে স্ক্রিন গার্ড লাগানো যেতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর