বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

যে ছোট্ট ভুলে এসির বিদ্যুৎ বিল বেশি আসে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০১:২৭ পিএম

শেয়ার করুন:

যে ছোট্ট ভুলে এসির বিদ্যুৎ বিল বেশি আসে

বৈদ্যুতিক পাখার চেয়ে এসি চালানোর খরচ বেশি। একথা সবারই জানা। এই ভয়ে অনেকেই এসি কিনতে ভয় পান। ব্যবহারকারীদের নিজেদের কিছু ভুলেও এসির বিদ্যুৎ বিল বাড়ে। জানুন ব্যবহারজনিত যেসব ভুলে এসির বিদ্যুৎ বিল বেশি আসে। 

আরও পড়ুন: এসি চালু অবস্থায় সিলিং ফ্যান চালানো কি ঠিক?


বিজ্ঞাপন


মানুষ সাধারণত সেই ঘরেই এসি চালান, যেখানে তারা ঘুমোতে যান। রাতে বা দিনে কোনও এক অলস মুহূর্তে তারা এসি কিছুক্ষণ চালানোর পরে রিমোট দিয়ে এসি বন্ধ করে দেন।

বিছানা থেকে উঠে গিয়ে এয়ার কন্ডিশনারের মেইন সুইচটা বন্ধ করতে অনেকেই ভুলে যান। এটা কিন্তু এসির সুইচ অফ করার সঠিক উপায় নয়। এই কারণের জন্যই আপনি এসি অল্প সময় চালিয়েও বেশি ইলেকট্রিক বিল আসে।

acএসির পিসিবি বোর্ডের মাধ্যমে এসি অন-অফ করার জন্য দায়ী রিলে সুইচ খারাপ হয়ে গেলে অনেক সময় আপনি তা রিমোট থেকে অফ করলে ইনডোর ইউনিট বন্ধ হয় ঠিকই, কিন্তু আউটডোর ইউনিট তখনও চলতে থাকে। 

আপনি রিমোটের সুইচ অফ করলে এসির লাইট নিভে যায় এবং আপনি ভাবেন যে, এয়ার কন্ডিশনারটাই বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু রিমোট থেকে আপনি এসির সুইচ অফ করার পরেও তার আউটডোর ইউনিট চলতে থাকে। এসির রিলে সুইচ নষ্ট হলে সবথেকে ক্ষতিকারক দিকটি হল তার আউটডোর ইউনিট সবসময় চলতে থাকে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: এসি কেনার আগে যে ৬ বিষয় খেয়াল রাখবেন

অন্য দিকে আউটডোর ইউনিট বাইরে থাকার ফলে, আপনি বুঝতে পারেন না যে সেটি চলছে। তাতে বিদ্যুৎ খরচও হচ্ছে বেশি করে এবং ২৪ ঘণ্টা এসি চালালে, যেরকম ইলেকট্রিক বিল আসার কথা ঠিক সেরকমই আসে। তাই, আপনার বাড়িতে এসি বন্ধ করার সময় শুধু রিমোট থেকে নয়, মেইন সুইচও বন্ধ করুন। 

acমেইন লাইন থেকে আপনি যখনই এসি বন্ধ করবেন, তখনই তাতে কারেন্টের প্রবাহ বন্ধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে রিলে সুইতে কোনও ত্রুটি থাকলেও আউটডোর ইউনিটে লাগানো কম্প্রেসর কাজ করবে না।

আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় হল, এসির মেইন সুইচ বন্ধ না করার ফলে কম্প্রেসার চলতে থাকলে তা এসির মেশিনের পক্ষেও যথেষ্ট ক্ষতিকারক। একদিকে ইলেকট্রিক বিল যেমন বেশি আসবে, তার পাশাপাশি আবার তার কম্প্রেসর মেরামত করার জন্যও আলাদা টাকা গুনতে হতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর