শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

স্লো ইন্টারনেট হবে ফাস্ট, মানলে এসব নিয়ম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০১:০৭ এএম

শেয়ার করুন:

স্লো ইন্টারনেট হবে ফাস্ট, মানলে এসব নিয়ম

ফোনে ফোরজি ইন্টারনেট কানেকশন থাকার পরও অনেকেই সঠিক গতি পাচ্ছেন না? অনেকেই জানেন না, এর কারণ হতে পারে আপানার ফোন। ফোনের সঠিক সেটিংস না জানলে দ্রুত গতির ইন্টারনেট নাও পেতে পারেন। 

নেটওয়ার্ক কানেকশন চেক করুন


বিজ্ঞাপন


প্রথমেই আপনাকে যা করতে হবে, তা হল আপনার ফোনে সত্যিই ৪জি নেটওয়ার্ক রয়েছে কি না তা দেখে নেওয়া। এর জন্য আপনার ফোনের সেটিংস অ্যাপে যান এবং সেলুলারে ক্লিক করুন। সেলুলার ডেটার অধীনে, আপনার ফোনের সঙ্গে সংযুক্ত নেটওয়ার্কগুলোর একটি তালিকা দেখতে পাবেন। যদি তাতে ৪জি অপশনটি দেখতে পান, তাহলে সেটি ক্লিক করে রাখুন।

ফোন রিস্টার্ট করুন

কখনও কখনও ফোন রিস্টার্ট করলেও অবেক সমস্যার সমাধান পাওয়া যায়। ফোন রিস্টার্ট করতে, পাওয়ার অফ স্লাইডার না দেখা পর্যন্ত পাওয়ার বোতাম ক্লিক করুন এবং ধরে রাখুন। তারপরে পাওয়ার অফ স্লাইডারটিকে ডানদিকে স্লাইড করুন এবং তারপরে আপনার ফোনটি আবার চালু করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। এবার আপনি ক্লিয়ার ক্যাশ অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করে দিলেই আপনার কাজ শেষ।

speedক্যাশ খালি করুন


বিজ্ঞাপন


আপনার ফোনের ক্যাশেতে এমন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলো থাকে, যা আপনি ব্যবহার করেন। আর তা দীর্ঘদিন ধরে জমতেই থাকে। আপনি সেভ করে রেখেছেন, এমন ওয়েবসাইটটিকে পুনরায় লোড করতে সাহায্য করে। এতে আপনার ফোনের ইন্টারনেট ধীরে চলে। শুধু তাই নয়, কখনও কখনও ফোনকেই স্লো করে দেয়। ক্যাশ খালি করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং General -এ গিয়ে Storage & iCloud Usage-এ ক্লিক করুন। তারপরে Manage Storage-এ ক্লিক করুন।

অ্যারোপ্লেন মোড অন করুন

অনেক সময় অ্যারোপ্লেন মোড অন করলেও ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ কখনও কখনও এমন হয় যে, আপনার ফোনে ঠিকভাবে নেটওয়ার্ক কানেকশন আসছে না। তাই আপনার ইন্টারনেট পরিষেবা ধীরে কাজ করছে। এতে একবার অ্যারোপ্লেন মোড অন করে আবার অফ করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর