বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুয়েটে হয়ে গেল জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৩

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২৩, ১১:০৪ পিএম

শেয়ার করুন:

রুয়েটে হয়ে গেল জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৩

রাজশাহী প্রকৌশল ও প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২৬ মে ‘অরোরা: জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র বিজ্ঞানভিত্তিক সংগঠন অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটি অব রুয়েট (এএসএসআর) এই আয়োজন করে। 

আয়োজনের সহযোগিতায় ছিল রুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদ।


বিজ্ঞাপন


এই বিজ্ঞান উৎসবে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজার খানেক শিক্ষার্থী অংশ নিয়েছিলেন। কয়েকটি বিভাগে বিজ্ঞান উৎসব হয়েছে। বিভাগগুলো হলো-বিজ্ঞান অলিম্পিয়াড, প্রজেক্ট শো কেসিং, পোস্টার প্রেজেন্টেশন, সেমিনার, অ্যাস্ট্রো অ্যান্ড লাইট ফটোগ্রাফি, মুভি সেশন এবং স্কাই অবজার্ভেশন।

উৎসবের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ছিল সেমিনার। এতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. কায়কোবাদ এবং ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালযয়ের জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খান এম বি আসাদ অংশ নিয়েছিলেন। 

kaykobadবিজ্ঞানের ও জ্যোতির্বিজ্ঞান বিভিন্ন বিষয় নিয়ে এমন দুইজন ব্যক্তির গভীর আলোচনা ছিল সমগ্র বিজ্ঞান উৎসবেরই অন্যতম প্রাণকেন্দ্র। 

অনুষ্ঠানের সবচেয়ে বড় উৎসবমুখরতা ছিল বিজ্ঞান অলিম্পিয়াডকে ঘিরে। এই আয়োজনে বিভিন্ন বয়সী শিক্ষার্থীদের আগমন ও তাদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ছিলো খুবই চোখে পড়ার মতো।


বিজ্ঞাপন


অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন রুয়েটের উপাচার্য ড. মো. সাজ্জাদ হোসেন, বিশেষ অতিথি ছিলেন ইসিই ফ্যাকাল্টির ডিন ড. মো. রবিউল ইসলাম। এছাড়া অংশ নিয়েছিলেন এএসএসআর-এর দুইজন উপদেষ্টা। এরা হলেন- গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. নাজমুল শরীফ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. আজমাইন ইয়াক্কীন সৃজন। 

অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন-গণিত বিভাগের সহাকারী অধ্যাপক তামান্না তাসনিম প্রভা।

ruetঅনুষ্ঠানের বিভিন্ন প্রতিযোগিতামূলক বিভাগে বিচারক হিসেবে ছিলেন ড. মোঃ নজরুল ইসলাম মন্ডল , অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ড. মো. শামীম আনোয়ার, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ড. শহীদ-উজ-জামান, অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, রকিবুল ইসলাম, সহকারী অধ্যাপক, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার বিভাগ, দেবপ্রিয় গুহ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ, মো. লুৎফর রহমান রিফাত, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ, রুয়েট, রুকাইয়া বিনতে রশিদ, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, রুয়েট।

অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটি অব রুয়েটের চলমান কার্যনির্বাহী কমিটির সভাপতি কৌশিক ব্যানার্জি বলেন, প্রথমবারের মত রুয়েটে এত বড় আয়োজনে জাতীয় বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হলো। যা আমাদের সংগঠনের জন্য বড় অর্জন। আমরা এই উৎসব আয়োজনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। আমদের অগ্রজরা যে সাহস দিয়ে গিয়েছেন তারই বহিঃপ্রকাশ এই উৎসব। সারা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এক প্ল্যার্টফর্মে এনে সুন্দরভাবে আয়োজন সম্পন্ন করতে পেরেছি বলেই আমি বিশ্বাস করি।

ruetসংগঠনটির সাংগঠনিক সম্পাদক মো. লুৎফর রহমান রিফাত বলেন, আমরা সারাদেশ থেকে যে সাড়া পেয়েছি তা ছিলো কল্পনাতীত। সীমিত সময় ও স্বল্প অভিজ্ঞতায় আমাদের কার্যক্রম যে এত সুন্দরভাবে সম্পন্ন হয়েছে তার সকল কৃতিত্ব আমাদের স্বেচ্ছাসেবীদের। তাদের দ্রুত ও কার্যকর কর্মদক্ষতাই এই আয়োজনের মূল চালিকাশক্তি হিসেবে কাজ করেছে। আশা করছি, এই উৎসব আমরা প্রতি বছর নিয়মিত আয়োজন করতে পারব।

অরোরা: জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৩ এর মূল পৃষ্ঠপোষকতা করেছে জাতীয় বিজ্ঞান জাদুঘর। অনলাইন মিডিয়া পার্টনার ছিল ঢাকা মেইল ডটকম। স্ট্র্যাটেজিক পার্টনার ছিল ফটোগ্রাফিক সোসাইটি অফ রুয়েট। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর