শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

যে ৫ মডেলের ফোনে আপডেট পাঠাবে না শাওমি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৬:১০ পিএম

শেয়ার করুন:

যে ৫ মডেলের ফোনে আপডেট পাঠাবে না শাওমি

শাওমি তাদের পাঁচটি মডেলের স্মার্টফোনে আপডেট পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। আপডেট না পাঠালেও ফোনগুলো ঠিকই চালানো যাবে। 

আপডেট বন্ধ হওয়া ফোনের তালিকায় আছে মি নোট ১০ লাইট, রেডমি নোট ৯ প্রো, রেডমি নোট ৯এস, রেডমি নোট ৯এস প্রো এবং রেডমি ৯এস প্রো ম্যাক্স।


বিজ্ঞাপন


এসব ফোন শাওমির ইওএস বা এন্ড অফ সাপোর্ট লিস্টে চলে এসেছে। এই লিস্টে থাকার অর্থ এসব ফোন আর কোম্পানির পক্ষে আর আপডেট পাঠানো হবে না। 

xiaomiযে সব ফোন আর আপডেট পাবে না

এন্ড সাপোর্ট লিস্টে থাকা ফোনগুলোয় এমআইইউআই, অ্যানড্রয়েড এবং সিকিউরিটি আপডেট পাঠাবে না শাওমি। 

সাধারণত, কোনও ফোন যখন ইওএস তালিকায় থাকে তখন কোম্পানির পক্ষ থেকে সেই ফোনটিকে বদলে নিতে বলা হয়। তার কারণ, পুরনো ফোন যা আর কখনও আপডেট পায় না, তাতে একাধিক সিকিওরিটি সংক্রান্ত সমস্যার সৃষ্টি হয়। একটা ফোনে যদি আর আপডেট না পাঠানো হয়, তাহলে ব্যবহারকারীর অভিজ্ঞতায় ধাক্কা খেতে পারে। আপডেট না পেলে নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্স হয় না। এবং তার ফলে ফোনটাই অকেজো হয়ে যায়।


বিজ্ঞাপন


তবে এই প্রথম যে শাওমি ইওএস লিস্ট বদলাচ্ছে এমনটা নয়। আবার এও নয় যে, ইওএস বন্ধ হওয়ার এগুলোই শেষ ফোন। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রডাক্টের জন্য আপডেট এবং সাপোর্টের একটি পূর্বনির্ধারিত টাইমলাইন সেট করে রাখে। একবার সেই টাইমলাইনের মেয়াদ শেষ হয়ে গেলে কোনও কোম্পানিই আর সাপোর্ট দিতে সক্ষম হয় না।

softwire updateতাই, যে কোনও ফোন ব্যবহারকারীর উচিত তার ডিভাইসের ইওএস স্ট্যাটাসে নজর রাখা এবং সেই অনুযায়ীই প্ল্যান করা। কোনও ফোন যদি ইওএস পর্যায়ের কাছাকাছি পৌঁছে যায়, তাহলে ইউজারদের নতুন মডেলে আপগ্রেড করিয়ে নেওয়া উচিত। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর