সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

হ্যাক হচ্ছে ফোনের ক্যামেরাও

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৩, ১১:৪৫ এএম

শেয়ার করুন:

হ্যাক হচ্ছে ফোনের ক্যামেরাও

হ্যাকারদের চোখ পড়েছে স্মার্টফোনে। ম্যালওয়ারের মাধ্যমে হ্যাক হচ্ছে ফোন। এরপর ফোনে থাকা যাবতীয় গুরুত্বপূর্ণ ও গোপনীয় নথি চুরি করে নিচ্ছে।

ফোনের কল হিস্ট্রি থেকে শুরু করে বুকমার্ক, কল লগ, যাবতীয় নথিই চুরি করে অনলাইনে ফাঁস করে দেওয়া হচ্ছে। এমনকি ফোনের ক্যামেরাও হ্যাকারদের দখলে চলে যাচ্ছে। 


বিজ্ঞাপন


সম্প্রতি ‘দাম’ নামের একটি ম্যালওয়ারের সন্ধান মিলেছে। ভারতের বিপুল সংখ্যক মোবাইল ফোন ব্যবহারীদের ফোনের তথ্য এই ম্যালওয়ার হাতিয়ে নিয়েছে। দেশটির সরকার এই ম্যালওয়ার থেকে সাবধান থাকতে পরামর্শ দিয়েছে। 

hackingভারতের কেন্দ্রীয় সাইবার সিকিউরিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এই ম্যালওয়ার  মোবাইল ফোনে ঢুকে পড়ছে এবং যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে। 

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি জানিয়েছে, এই ভাইরাস অ্য়ান্টি-ভাইরাস প্রোগ্রামকে ফাঁকি দিতে পারে। নিশানা করা ডিভাইসে র‌্যানসমওয়ার ছড়িয়ে দিতে পারে।

মোবাইলে একবার ম্য়ালওয়ার ঢুকে পড়ার পর তা সহজেই সিকিউরিটি স্তর এড়িয়ে যাচ্ছে। এরপর ফোনে থাকা যাবতীয় গুরুত্বপূর্ণ ও গোপনীয় নথি চুরি করে নিচ্ছে। ফোনের কল হিস্ট্রি থেকে শুরু করে বুকমার্ক, কল লগ, যাবতীয় নথিই চুরি করে অনলাইনে ফাঁস করে দেওয়া হচ্ছে। এমনকি, ফোনের ক্য়ামেরার অ্যাক্সেসও থাকছে এই ম্যালওয়ারের কাছে। স্ক্রিনশট নেওয়া, এসএমএস চুরি, ফাইল আপলোড, ডাউনলোড ও পাসওয়ার্ড বদল করে দেওয়ার মতো ক্ষমতাও রয়েছে এই ম্যালওয়ারের।  এনক্রিপটেড তথ্যও হাতিয়ে নিতে পারে এই ম্যালওয়ার।


বিজ্ঞাপন


hackingম্যালওয়ার থেকে সাবধানে থাকার উপায়

১. বিশ্বাসযোগ্য় নয়, এমন কোনও ওয়েবসাইট বা লিঙ্কে যেন ক্লিক না করা হয়।
২. ই-মেইল বা এসএমএস মারফত কোনও লিঙ্ক পাঠানো হলে, তাতে ক্লিক করার আগে যাচাই করে নেওয়া উচিত।
৩. ফোনে যেন অ্য়ান্টি-ভাইরাস ও অ্যান্টি-স্পাইওয়ার সফটওয়্যার থাকে।
৪. সন্দেহজনক কোনও নম্বর থেকে ফোন আসলে যেন ফোন না ধরা হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর