সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

ছবি এডিট করার যত ফ্রি এআই টুলস

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ১১:৩১ এএম

শেয়ার করুন:

ছবি এডিট করার যত ফ্রি এআই টুলস

এখনকার প্রজন্ম ছবি তোলার জন্য স্মার্টফোনেই ভরসা রাখেন। ফোন তোলা ছবি ফোনেই এডিট করেন। এজন্য ব্যবহার হয় নানা ধরনের অ্যাপস। ছবি এডিট করার ক্ষেত্রে এখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক টুলস বা অ্যাপসের ব্যবহার বেড়েছে। জানুন ছবি এডিট করার তিনটি ফ্রি এআই টুলস সম্পর্কে। 

মিডিজার্নি আই-Midjourney AI


বিজ্ঞাপন


এটি একটি ওয়েব ভার্সন। এখানে দুরন্ত হাই কোয়ালিটি এআই ছবি তৈরি করা যায়। এই টুলের সবথেকে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এটি নির্ভুল ছবি তৈরি করে দিতে পারে। এই ছবি হয় একদম বাস্তব এবং চমৎকার। মেশিন লার্নিং ব্যবহার অ্যালগরিদম ব্যবহার করে মিডজার্নি এআই টুল।

এই টুলের বিটা প্রোগ্রামের মাধ্যমে ফ্রিতে ছবি তৈরি করতে পারবেন। এখানে ছবি তৈরি করার একটি নির্দিষ্ট লিমিট দেওয়া থাকে যা অতিক্রম করলে আপনাকে সাবস্ক্রিপশন দিতে হবে।

toolsএই টুলে জয়েন করার জন্য প্রথমে সিকর্ড প্ল্যাটফর্মে জয়েন করতে হবে আপনাকে। সেখান থেকেই একটি অপশন থাকবে মিডজার্নি এআই। এই টুলে আপনি যেই ছবি বানাতে চান তার কল্পনা ঠিকঠাক ভাবে লেখায় প্রকাশ করতে হবে তারপর কয়েক সেকেন্ডের মধ্যেই স্ক্রিনে চলে আসবে সেই ছবি।

দালে ই ২-Dall-e 2


বিজ্ঞাপন


এই এআই ইমেজ জেনারেটরও ভীষণ জনপ্রিয় ইন্টারনেটে। এই টুলেও টেক্সট প্রম্পট দিয়ে আপনাকে ছবি তৈরি করতে হবে। টেক্সট প্রম্পটের উপর ভিত্তি করে ছবি তৈরি করতে পারে দালে ই ২।

এখানে দু ধরনের সুবিধা পাওয়া যায় যা হল আউটপেন্টিং এবং ইনপেন্টিং। আউটপেন্টিংয়ের কাজ হল ছবির যে বাউন্ডারি রয়েছে তা সম্প্রসারণ করতে দেয় অর্থাৎ ছবির যেসব জায়গা ফাঁকা রয়েছে বলে মনে হচ্ছে আপনার সেগুলি ভরাট করতে পারবেন।

appএই সুবিধার মাধ্যমে দুর্দান্ত প্যানারমিক ল্যান্ডস্কেপ তৈরি করা যায়। অন্যদিকে ইনপেন্টিংয়ের মাধ্যমে ছবি থেকে অপ্রয়োজনীয় দাগ বা এলিমেন্ট মুছে ফেলতে পারবেন যার ফটো এডিটিংয়ে দক্ষতা বাড়াতে চান তারা এই টুল ব্যবহার করতে পারেন।

শুরুর দিকে এই টুল জটিল মনে হলেও যত ব্যবহার করবেন ততই স্পষ্ট হবে দালে ই ২। প্রয়োজনে ইউটিউব টিউটোরিয়ালও দেখতে পারেন। এই টুল কিছু ফ্রি ক্রেডিট দেয় যা শেষ হয়ে গেলে আপনাকে ছবি বানানোর জন্য ক্রেডিট কিনতে হবে।

ক্যানাভা-Canva

খুবই ইউজার ফ্রেন্ডলি এআই ইমেজ জেনারেটর ক্যানাভা। বহু প্রফেশনাল ফটো এডিটররা এই টুল ব্যবহার করেন। আপনিও আপনার ফটো এডিটিংয়ের যাত্রা এখান থেকে শুরু করতে পারেন। পাশাপাশি যারা সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইটে গ্রাফিক্স তৈরি করার মাধ্যম খুঁজছেন তাদের জন্য ক্যানাভা।

ai toolsওয়েব এবং মোবাইল অ্যাপ দুই ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। এআই ইমেজের পাশাপাশি ইমেজ কাস্টমাইজেশনের সুবিধাও রয়েছে এখানে। যারা সহজ ভাবে প্রফেশনাল ছবি তৈরি করতে চান তাদের এই প্ল্যাটফর্ম ভালো বিকল্প।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর