বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

এসির তাপমাত্রা কত রাখলে বিদ্যুৎ বিল কম আসবে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ১১:০২ এএম

শেয়ার করুন:

এসির তাপমাত্রা কত রাখলে বিদ্যুৎ বিল কম আসবে?

গরম থেকে রেহাই পেতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি চালান অনেকেই। কিন্তু এসি চালানোর ফলে মাস শেষে বাড়তি বিলের বোঝা চাপে। এ কথা ঠিক এয়ার কন্ডিশনিং সিস্টেম ভালো পরিমাণ বিদ্যুৎ খরচ করে।

এই খরচ কমানোর জন্য অনেকেই ভাবেন এসি বন্ধ রাখলেই বিদ্যুৎ বিল কম আসবে। কিন্তু এই ধারণা ভুল। আপনি এসি চালিয়েও বিদ্যুতের খরচ কমাতে পারেন। কারেন্টের বিল কম রেখেও কীভাবে সর্বোচ্চ সময় এসি চালাতে পারবেন জেনে নিন।


বিজ্ঞাপন


acব্যবহার না হলে সম্পূর্ণ বন্ধ রাখুন

ঘরে নেই কেউ, তবুও চলছে এসি। এই অভ্যাস বর্জন করতে হবে। এসি বন্ধ রাখলে অনেকটাই কারেন্টের খরচ কমাতে পারবেন। আর এসি বন্ধ করার সময় অনেকেই অলসতার বসে রিমোট দিয়ে সেই কাজ সেরে নেন। একটি আইডল লোড নামে ফাংশন থাকে যা বিদ্যুতের অপচয় বৃদ্ধি করে। এটি এসিকে স্ট্যান্ডবাই মোডে রাখে যাতে প্রয়োজন হলে অবিলম্বে চালু করা যায়। তাই রিমোট দিয়ে না করে মেইন সুইচ দিয়ে এসি বন্ধ করাই উচিত।

সঠিক তাপমাত্রায় রাখুন 

অনেকের মধ্যে একটি ধারণা কাজ করে। যা হল এসির তাপমাত্রা সবথেকে কম সেট করা হলে এটি চারপাশের পরিবেশ দ্রুত ঠান্ডা করে। কিন্তু ব্যাপারটা তেমনটা নয়। এর ফলে এসির উপর অনেক চাপ পড়তে শুরু করে। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি অনুসারে, মানুষের শরীরের জন্য ২৪ ডিগ্রি আদর্শ তাপমাত্রা এবং এই তাপমাত্রায় এসির খুব বেশি চাপ পড়ে না তাই বিদ্যুৎ খরচও কম থাকে।


বিজ্ঞাপন


acসিলিং ফ্যান

এয়ার কন্ডিশনিং সিস্টেম একটি নির্দিষ্ট স্তর পর্যন্ত কুলিং সরবরাহ করে। এই কুলিংয়ের গতি বাড়ানোর জন্য সিলিং ফ্যানের ব্যবহার করুন। পাখার হাওয়া দ্রুত ঘরের চারপাশে ছড়িয়ে দিতে সাহায্য করে। ফলে এসির উপর কম চাপ পড়েও দ্রুত এবং ঘরের প্রতিটি কোনায় কুলিং পৌঁছায়।

সার্ভিসিং

এসি যখন ব্যবহার হয় না তখন অনেক ধুলা-বালি এসে জমে মেশিনে। যার ফলে হাওয়ার সরবরাহ বজায় রাখতে অতিরিক্ত কাজ করতে হয় মেশিনকে। আর এসির উপর যত বেশি চাপ পড়ে ততই খরচ হতে শুরু করে বিদ্যুৎ। কিন্তু নিয়মিত এসি সার্ভিসিং করানো হলে মেশিন পরিষ্কার থাকে এবং মসৃণ ভাবে কাজ করে।

ac ঠান্ডা হাওয়া যেন না পালায়

বর্তমানে বেশিরভাগ এসি ইনভার্টার কম্প্রেসরে সঙ্গে আসে যা একটি নির্দিষ্ট তাপমাত্রায় সেট থাকে এবং অটোমেটিক ভাবে এসি সেটিংস মডিউল করার জন্য ডিজাইন করা হয়েছে। যদি কোনও ভাবে এসির ঠান্ডা হাওয়া ঘর থেকে বেরিয়ে যায় তাহলেই বিপদ। তাই বিদ্যুৎ খরচ এসির ঠান্ডা হাওয়া ঘরের ভিতরে রাখার চেষ্টা করুন।

এসি মোড ও টাইমার

প্রত্যেক এসিতে একাধিক মোড থাকে যার মাধ্যমে ওই এসির সর্বোচ্চ ক্ষমতার কমে চালাতে পারবেন। যেমন-৮০%,৬০% এবং ২৫%। এ ভাবেও এসির বিল কমাতে পারেন। এছাড়া প্রত্যেক এসিতেই রয়েছে স্লিপ টাইমার। যার সুবিধা রাতের বেলা একটি নির্দিষ্ট সময়ে গিয়ে এসি অটোমেটিক বন্ধ হয়ে যায়। এর জন্য টাইমার সিলেক্ট করে রাখতে পারেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর