শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ইনস্টাগ্রামে কত ফলোয়ার থাকলে আয় করা যায়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৯:৩০ এএম

শেয়ার করুন:

ইনস্টাগ্রামে কত ফলোয়ার থাকলে আয় করা যায়?

ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামে আয়ের সুযোগ রয়েছে। প্ল্যাটফর্মটিতে রিলস ভিডিও বানিয়ে এই আয় করা যায়। এজন্য নির্দিষ্ট ফলোয়ার লাগে। 

এছাড়াও ইনস্টাগ্রামের পার্সোনাল অ্যাকাউন্টকে বিজনেস অ্যাকাউন্টে সুইচ করে মোটা টাকা আয় করতে পারবেন প্রতি মাসে। 


বিজ্ঞাপন


এই প্ল্যাটফর্মে ইউটিউব বা ফেসবুকের মতো আয় করার কাঠামো না থাকলেও ব্র্যান্ড পার্টনারশিপ, প্রোডাক্ট বিক্রি এবং রিলস বোনাস থেকে ভালো টাকা উপার্জন করার সুযোগ রয়েছে।

ইনস্টাগ্রামে আয় করা সম্ভব হলেও কীভাবে এবং কত টাকা আয় করা যায় সে বিষয়ে অনেকেই জানেন না। বহু মানুষের মনে কৌতূহল ইনস্টাগ্রামে কত ফলোয়ার থাকলে আয় করা যায়।

ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার ক্যাটাগরি

১ হাজার থেকে ১০ হাজার ফলোয়ার- ন্যানো ইনফ্লুয়েন্সার
১০ হাজার থেকে ১ লাখ ফলোয়ার- মাইক্রো ইনফ্লুয়েন্সার
১ লাখ থেকে ১০ লাখ ফলোয়ার- ম্যাক্রো ইনফ্লুয়েন্সার
১০ লাখের বেশি ফলোয়ার্স- মেগা অথবা সেলিব্রিটি ইনফ্লুয়েন্সার


বিজ্ঞাপন


ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায়

ব্র্যান্ড পার্টনারশিপ: এক পরিসংখ্যান অনুযায়ী, ১০ জনের মধ্যে ৭ জন মানুষ সোশ্যাল মিডিয়ায় ভরসা করে প্রোডাক্ট কেনার জন্য। তাই একাধিক সংস্থা ইনফ্লুয়েন্সারদের সঙ্গে পার্টনারশিপ করে সেই পণ্যের বিজ্ঞাপন চালায়। এই ক্ষেত্রে সবচেয়ে বেশি আয় করতে পারেন মাইক্রো, ম্যাক্রো এবং মেগা ইনফ্লুয়েন্সাররা।

instragramহেলথ, ফিটনেস, ট্রাভেল, ফ্যাশন, বিজনেস, লাক্সারি ইত্যাদি ক্যাটাগোরিতে সবচেয়ে বেশি উপার্জন করা সম্ভব। একটি সমীক্ষায় ৪২ শতাংশ ইনফ্লুয়েন্সার বলেছেন তারা প্রতি পোস্ট বা রিলসের জন্য ২০০-৪০০ ডলার চার্জ করে থাকে।

প্রোডাক্ট বিক্রি: কারো যদি নিজস্ব বিজনেস থাকে তাহলে সে ইনস্টাগ্রামে সেই প্রোডাক্ট বিক্রি করেও টাকা ইনকাম করতে পারবে। এ ক্ষেত্রে যেই বিষয় খেয়াল রাখতে হবে তা হল অডিয়েন্সদের প্রোফাইলের সঙ্গে যুক্ত রাখা। এর জন্য নিয়মিত পোস্ট এবং রিলস আপলোড করতে হবে অ্যাকাউন্ট থেকে।

ইনস্টাগ্রাম বোনাস: একটি নির্দিষ্ট ফলোয়ার্স অতিক্রম করার পর অ্যাকাউন্ট মনিটাইজ করতে পারবেন। সম্প্রতি একাধিক ক্রিয়েটরদের জন্য ইনস্টাগ্রাম রিলস বোনাস হিসাবে ১০ হাজার ডলার বরাদ্দ করেছে ইনস্টাগ্রাম। আকর্ষণীয় রিলস আপলোড করে প্রতি মাসে প্রায় ৮ লাখ টাকা পর্যন্ত উপার্জন করার সুযোগ দিচ্ছে এই অ্যাপ।

ইনস্টাগ্রাম কত টাকা আয় করা যায়?

একাধিক রিপোর্ট অনুযায়ী, ন্যানো ইনফ্লুয়েন্সার প্রতি পোস্টে ৪ থেকে ১৬ হাজার টাকা আয় করতে পারবেন। মাইক্রো ইনফ্লুয়েন্সাররা প্রতি পোস্টে ১৬ হাজার থেকে ৩০ হাজার টাকা। ম্যাক্রো ইনফ্লুয়েন্সার প্রতি পোস্টে ৩৫ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা এবং মেগা ইনফ্লুয়েন্সার প্রতি পোস্টে ১ লাখ টাকার অধিক আয় করতে পারবেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর