মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

এসির এয়ার ফিল্টার কত দিন পরপর পরিষ্কার করবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০৯:১৪ এএম

শেয়ার করুন:

এসির এয়ার ফিল্টার কত দিন পরপর পরিষ্কার করবেন?

বেড়েছে গরম। এই গরমে ঠাণ্ডা বাতাস পেতে শীতাতপ নিয়ন্ত্রণ বা এসির জুড়ি মেলা ভার! দীর্ঘদিন একটানা এসি চালালে ঠিকমতো ঠাণ্ডা বাতাস পাওয়া যায় না। এজন্য এসির ফিল্টার পরিষ্কার করা জরুরি। এই কাজে অনেকেই মেকানিকের দ্বারস্থ হন। চাইলে আপনি নিজেও এই কাজটি করতে পারেন। জানুন কত দিন এসির ফিল্টার পরিষ্কার করবেন। 

একটা নির্দিষ্ট সময় পরপর দীর্ঘদিন এসির ফিল্টার পরিষ্কার না করলে ঘর ঠান্ডা হয় না। আর কিছুদিন পরে এসি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।


বিজ্ঞাপন


জেনে নিন কত দিনে এসির এয়ার ফিল্টার পরিষ্কার করা উচিত?

acকেন পরিষ্কার করা প্রয়োজন?

আপনি যদি এমন পরিবেশে থাকেন যেখানে প্রচুর ধুলাবালি বা দূষণ থাকে, তাহলে এয়ার ফিল্টারে ময়লা জমে যায়। এই ধরনের এলাকায়, ফিল্টারে দ্রুত ময়লা জমা হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও গরম এবং আর্দ্র আবহাওয়ায় এসির এয়ার ফিল্টারে দ্রুত ময়লা জমা হতে পারে।

কত দিন অন্তর পরিষ্কার করতে হবে?


বিজ্ঞাপন


আপনার ব্যবহারের উপর তা নির্ভর করবে। আপনি যদি সারাদিন এসি চালান, সেক্ষেত্রে তাতে বেশি ময়লা জমতে পারে। তাই আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে এসি তে কোন ফিল্টার ইনস্টল করা আছে?

acএমন কিছু ফিল্টার থাকে যা ঘন ঘন পাল্টানোর প্রয়োজন হতে পারে। যদি পুনঃব্যবহারযোগ্য ফিল্টার হয়, তাহলে নিয়মিত পরিষ্কারের প্রয়োজন পড়বে। আপনি যদি আরও ভাল এবং ঠান্ডা হাওয়া চান তবে ২ সপ্তাহ পর পর এসি এয়ার ফিল্টার পরিষ্কার করতে পারেন। তবে, আপনাকে অবশ্যই মাসে অন্তত একবার এয়ার ফিল্টার পরিষ্কার করতে হবে। আরও লক্ষ্য করতে হবে যে, যদি এক মাসের মধ্য়েই এয়ার ফিল্টারটি নোংরা হয়ে যায়। তবে আপনার তা পরিষ্কার করা উচিত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর