শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

সরকারিভাবে খুঁজে দেওয়া হবে হারানো ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২৩, ১০:১০ এএম

শেয়ার করুন:

সরকারিভাবে খুঁজে দেওয়া হবে হারানো ফোন

হারানো ফোন মালিকের কাছে খুঁজে দিতে অভিনব উদ্যোগ নিয়েছে ভারত সরকার। এজন্য একটি ওয়েবসাইট চালু করা হচ্ছে। ওই ওয়েবসাইটের মাধ্যমে হারানো ফোনের তথ্য মিলবে। 

সঞ্চার সাথী (Sanchar Saathi) নামের ওই ওয়েবসাইট ডেভেলপ করছে ভারতের কেন্দ্র সরকার। দেশটির ডিপার্টমেন্ট অব টেলিকম দফতরের অধীন সি-ডট-এর মাধ্যমে তৈরি করা হয়েছে এই ওয়েবসাইট। মোবাইল ইউজাররা যাতে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারে সেই উদ্দেশ্যে এই পরিষেবা দেওয়া হবে।


বিজ্ঞাপন


lost phoneহারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করা, যে ফোন কিনছেন সেটি আসল না নকল যাচাই করা, স্প্যাম কল ও মেসেজ রিপোর্ট ইত্যাদি একাধিক জরুরি পরিষেবা পাওয়া যাবে ওয়েবসাইটটি থেকে। অনেকেই আছেন ফোন হারিয়ে যাওয়ার পর কী করতে হবে তা বুঝে উঠতে পারেন না।

চটজলদি ফোন ব্লক করে দেওয়ার জন্য যাতে চুরি যাওয়া ফোন অন্য কেউ অ্যাক্সেস করতে না পারে তার সুবিধা রয়েছে ওয়েবসাইটে। এটি ছাড়াও সঞ্চার সাথী ওয়েবসাইটে আর কী কী পরিষেবা পাওয়া যাবে দেখে নেওয়া যাক।

হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোন ব্লক

বাসে, ট্রেনে স্মার্টফোন চুরি হয়ে গেলে বা কোথাও হারিয়ে গেলে এই ওয়েবসাইটে এসে তৎক্ষণাৎ ব্লক করতে পারবেন। এর জন্য আপনাকে দিতে হবে ফোনের আইএমইআই নম্বর। একবার ব্লক হয়ে গেলে সেই ফোনটি অব্যবহারযোগ্য হয়ে যাবে এবং ভারতের কোনও টেলিকম অপারেটর নেটওয়ার্কে কাজ করবে না।


বিজ্ঞাপন


lost phoneচুরি যাওয়া ফোন ট্র্যাক

ওই ফোন কোন জায়গায় রয়েছে তা খুব সহজেই ট্র্যাক করা যাবে। সঞ্চার সাথী ওয়েবসাইটে এই সুবিধা যোগ করেছে সিইআইআর মডিউল। একবার ফোনটি ব্লক করে দিলে তা ট্র্যাক করার জন্য উপলব্ধ হয়ে যাবে। ট্র্যাক লস্ট ফোন অপশনে ক্লিক করে ফোনটির লোকেশন ট্র্যাক করতে পারবেন।

ফোন আনব্লক

চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করার পর তা ফিরে পেলেও আপনি সেটা ব্যবহার করতে পারবেন না। কারণ চুরি হওয়ার পর আপনিই সেটি ব্লক করে রেখেছিলেন। তাই ব্যবহারযোগ্য করে তোলার জন্য আনব্লক অপশনে ট্যাপ করতে হবে। আনব্লক হলে ফোনে টেলিকম পরিষেবাও পাওয়া যাবে। 

সম্প্রতি ভারতের কর্ণাটক পুলিশ, এই সিইআইআর মডিউলের সাহায্য ২৫০০ হারিয়ে যাওয়া ফোন পুনরুদ্ধার করেছে।

ফোন আসল না নকল

বাজার থেকে যে ফোন কিনছেন তা আসল না নকল বুঝবেন কীভাবে? সঞ্চার সাথী ওয়েবসাইটে ওই ফোনের আইএমইআই নম্বর এবং মডেল নেম এন্টার করলে ফোনটির বৈধতা যাচাই করতে পারবেন। এই কাজ আপনি যেকোনো ফোনের সঙ্গেই করতে পারেন।

lost phoneফ্রড মোবাইল নম্বর রিপোর্ট

আপনার নামে যদি ফ্রড মোবাইল নম্বর বা সিম তৈরি হয়ে থাকে তা রিপোর্ট করার জন্য এই ওয়েবসাইটেই অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করে অভিযোগ জানালে আপনার নামে নথিভুক্ত হওয়া ওই ফ্রড মোবাইল নম্বর মুছে যাবে।

স্প্যাম কল ও মেসেজ রিপোর্ট

স্প্যাম কল ও মেসেজে তিতিবিরক্ত হয়ে উঠেছে বহু মানুষ। এই ওয়েবসাইটে সেই সব নম্বর ও মেসেজ রিপোর্ট করতে পারবেন। জমা পড়া নম্বরগুলি টেলিকম পরিষেবা প্রদানকারীদের কাছে পাঠানো হবে যাতে তারা স্প্যাম কল শনাক্ত করতে পারে। পাশাপাশি উক্ত স্প্যাম নম্বরগুলি ব্লক করতে সাহায্য করবে টেলিকম অপারেটর।

তথ্যসূত্র: এই সময়

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর