শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিশালকার ২ গ্রহাণু পৃথিবীর দিকে ছুটে আসছে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০২৩, ০২:৩৬ পিএম

শেয়ার করুন:

বিশালকার ২ গ্রহাণু পৃথিবীর দিকে ছুটে আসছে!

পৃথিবীর দিকে ছুটে আসছে বিশালকার দুই গ্রহাণু। গ্রহাণু দুইটি ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা গ্রহাণু দুইটির দিকে নজর রাখছে। 

বিগত কয়েকদিন ধরে একের পর এক গ্রহাণু নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিজ্ঞানীরা। ক্রমাগত গ্রহাণুগুলোর উপর নজর রাখছেন। তাদের দাবি, একের পর এক গ্রহাণু পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। এর মধ্যে অনেক গ্রহাণু পৃথিবীর কাছে এগিয়ে আসছে।


বিজ্ঞাপন


এই দুইটি গ্রহাণুই বিরাট পাথরের টুকরা। তারা ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এমন পরিস্থিতিতে পৃথিবীর কতটা ক্ষতি হতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা? পৃথিবীর হাতে কী আর সময় আছে এই দুই গ্রহাণু থেকে বাঁচার?

astroidনাসা পৃথিবীর কাছাকাছি আসা দুইটি গ্রহাণুকে নিয়ে সতর্কতা জারি করেছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির তরফে জানানো হয়েছে, গ্রহাণু ২০২৩ জেটি৪ পৃথিবীর কাছাকাছি আসতে পারে। এর আয়তন ২৩ ফুট। এটি আকারে খুবই ছোট, তাই বিপদের কোনও আশঙ্কা নেই। তবে এটি পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে। পৃথিবী থেকে এর দূরত্ব হবে মাত্র ১৯৪০০০০ কিমি।

আরও একটি গ্রহাণু রয়েছে। সেটি হল অ্যাসট্রয়েড ২০২৩ জেডব্লিউ৩, যা একটি বড় বিমানের আকারে। ৮৩ ফুটের এই গ্রহাণুটি পৃথিবী থেকে প্রায় 
৩২৩০০০০ কিলোমিটার দূরে রয়েছে। এটি আকারে এতটাই বড় যে, এর জন্য সতর্ক থাকা প্রয়োজন বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার মতে, পৃথিবীতে এই গ্রহাণুর আঘাতের সম্ভাবনা খুবই কম। তবে আগে থেকে সতর্ক থাকা প্রয়োজন।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর