শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এটিএম বুথে সব সময় এসি চলে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৩, ১১:১৩ এএম

শেয়ার করুন:

এটিএম বুথে সব সময় এসি চলে কেন?

ব্যাংকিং জগতে যুগান্তকারী বিপ্লব এনেছে এটিএম মেশিন। এই মেশিনে কার্ড ঢুকিয়ে অর্থ উত্তোলন করা যায়। আপনি খেয়াল করলে দেখবেন প্রতিটি এটিএম বুথে সারাক্ষণ শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি চালু থকে। কিন্তু এটিএম বুথ ২৪ ঘণ্টা এসি চালু করার কারণ কী?

আপনি যখনই এটিএম বুথে টাকা তুলতে চান নিশ্চয়ই দেখেছেন সেখানে তাপমাত্রা অনেকটাই বেশি হয়। আর সেই ঘরে শীতলতা বজায় রাখার জন্যই ওই এয়ারকন্ডিশনার লাগানো থাকে। যেকোনো ইলেকট্রিক ডিভাইস সর্বক্ষণ কাজ করলে, তা গরম হতে পারে এবং এর থেকে প্রচুর তাপ উৎপন্ন হয়।


বিজ্ঞাপন


acএটিএম মেশিন একটি ইলেকট্রনিক ডিভাইসের মতো ২৪ ঘণ্টায় কাজ করে এবং বছরে ৩৬৫ দিন চালু থাকে। ফলে এই মেশিনগুলো ব্যাপক পরিমাণে তাপ সৃষ্টি করে এবং এই উষ্ণতার কারণে এটিএম মেশিন পর্যন্ত পুড়ে যেতে পারে। তাই এই দুর্ঘটনা এড়ানোর জন্যই এসি লাগানো হয়।

আগুন লাগার মত পরিস্থিতি যাতে তৈরি না হয় সেই কারণেই প্রতিটি এটিএমে এয়ারকন্ডিশনার স্থাপন করা হয়ে থাকে। যদিও এখন ইলেকট্রনিক্স ডিভাইসগুলো অনেক উন্নত। যার ফলে এখন এটিএম মেশিন গুলো এয়ারকন্ডিশনার মেশিন ছাড়াই ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াসের উচ্চ তাপমাত্রাতেও সহজে কাজ করতে পারে। 

তবুও এটিএম মেশিনটি দিনের ২৪ ঘণ্টাই অন থাকে। এদিকে মেশিন গরম হলে ঠিকঠাক পরিষেবা পাওয়া যায় না। এই কারণে সেটিকে ঠাণ্ডা রাখার জন্য এসি চালানো হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর