বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ঢাকা

শক্তিশালী সৌর ঝড় আছড়ে পড়বে পৃথিবীতে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২৩, ০৮:২৮ পিএম

শেয়ার করুন:

শক্তিশালী সৌর ঝড় আছড়ে পড়বে পৃথিবীতে!

শক্তিশালী সৌর ঝড় আছড়ে পড়তে চলেছে পৃথিবীতে। মহাকাশ বিজ্ঞানীরা এই আশঙ্কার কথা জানিয়েছেন। এই ঝড়ের সঙ্গে বিপুল পরিমান সৌর কণা প্রতি সেকেন্ডে ১৬০০ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসে।

জ্যোতির্বিজ্ঞানীরা কয়েক মাস আগেই পূর্বাভাস দিয়েছিলেন, এক শক্তিশালী সৌর ঝড় আছড়ে পড়তে চলেছে পৃথিবীর উপর। তারা বুঝতে পারছিলেন, নিয়মমাফিক সূর্য ততক্ষণে বেশ চঞ্চল হয়ে উঠেছে।


বিজ্ঞাপন


আর সেই সঙ্গে সূর্যের ভিতর বিস্ফোরণ ঘটার মতো পরিবেশও তৈরি হতে শুরু করেছে। গত কয়েকবছরের মধ্যে বৃদ্ধি পেয়েছে সানস্পট, যা নিয়ে বেড়েছে চিন্তা। সৌর ঝড় থেকে সৃষ্টি হয়ে ছুটে আসা সৌর কণা বা মহাজাগতিক রশ্মিগুলি প্রাণীদের পক্ষে বিপদ বাড়িয়ে তোলে। যদি ঝাঁকে ঝাঁকে বায়ুমণ্ডল ভেদ করে পৃথিবী পৃষ্ঠে নেমে আসে, তবে নিমেষের মধ্যেই বিনাশ ঘটতে পারে প্রাণী জগতের। কিন্তু প্রকৃতপক্ষে এমনটি ঘটার কোনও সম্ভাবনা নেই। কেননা, ভু-চৌম্বকের প্রভাবে পৃথিবীকে বেষ্টন করে তৈরি হয়েছে অদৃশ্য ‘ভ্যান অ্যালেন রেডিয়েশন বেল্ট’। জ্যোতির্বিজ্ঞানীরা যাকে ‘পৃথিবীর রক্ষা কবচ’ বলে মেনে নিয়েছেন। সৌর ঝড়-এর সময় অধিক পরিমাণে এক্স১ প্রকৃতির সৌরকণা নির্গত হয়েছে বলে দাবি করছেন নাসার জ্যোতির্বিজ্ঞানীরা। 

stromস্পেস ডট কম সূত্রে জানা গেল, এই সৌরকণা ধরা দিয়েছে নাসার সোলার ডাইনামিকস অবজারভেটরি সিস্টেমে।

ক্রমাগত আছড়ে পড়া কণাগুলির প্রভাবে যান্ত্রিক ত্রুটি দেখা দেয় স্যাটেলাইটগুলিতে। ফলে স্যাটেলাইট-এর উপর নির্ভরশীল যে কোনও যোগাযোগ ব্যবস্থায় সাময়িক বিঘ্ন ঘটে সৌর ঝড়-এর সময়। 

‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)-এর মহাকাশ ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সূর্যের পৃষ্ঠে একটি নতুন ভূচৌম্বকীয় ঝড়ের দেখা মিলেছে। তার প্রভাব পৃথিবীর জনজীবনের ওপরেও পড়তে পারে। 


বিজ্ঞাপন


একটি প্রতিবেদনে বলা হয়েছে, জি-২ ক্যাটাগরির একটি ঝড় দেখা গেছে। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী ১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়বে এই দুটি ঝড়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর