বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফ্যানে কেন তিনটা পাখা থাকে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২৩, ০৩:৫১ পিএম

শেয়ার করুন:

ফ্যানে কেন তিনটা পাখা থাকে?

সিলিং ফ্যান কিংবা টেবিল ফ্যানে তিনটা পাখা থাকে। বহুকাল থেকেই এমনটাই দেখে আসছেন। যদিও অতি সম্প্রতি উদ্ভাবিত কিছু ফ্যানে চারটা পাখাও থাকে। তবে বেশিরভাগ ফ্যানেরই পাখা তিনটা। কিন্তু কেন ফ্যানে তিনটা পাখাই দেওয়া হয়?

বৈজ্ঞানিকদের মতে, পাখায় যত কম ব্লেড থাকবে, তত বাতাস দ্রুত প্রবাহিত হবে। বাংলাদেশ উষ্ণ জলবায়ুর একটি দেশ। অর্থাৎ এখানকার তাপমাত্রা অন্যান্য দেশের তুলনায় বেশি, তাই এখানে বসবাসকারী মানুষদের জন্য প্রবল বাতাসের প্রয়োজন হয়। সুতরাং এই কারণেই এ দেশে বেশিরভাগ জায়গায় তিনটি ব্লেড যুক্ত ফ্যান দেখা যায়। কিন্তু কোন কোন দেশে দুইটি থেকে ছয়টি ব্লেড যুক্ত ফ্যানের ব্যবহার হয়।


বিজ্ঞাপন


fanগবেষণা করে দেখা গেছে, একটি ফ্যানের তিনটি ব্লেডই ভালোভাবে বাতাস নিক্ষেপ করতে পারে। ব্লেড বেশি থাকলে মোটরের উপর চাপ পড়ে এবং এই কারণে বাতাস নিক্ষেপ করার ক্ষমতা কমে যায়। তবে আমেরিকা বা ইউরোপের মত ঠান্ডা জলবায়ুর দেশগুলোতে চারটি ব্লেড যুক্ত ফ্যান ব্যবহার হয়, তবে সেটি উষ্ণতা কমাবার জন্য নয় বরং ঘরের মধ্যে বায়ু চলাচলের ব্যবহার বেশি জন্য।

fanবাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় বেশিরভাগ ক্ষেত্রেই তিনটি ব্লেড যুক্ত ফ্যানের চলই বেশি। কম ব্লেড থাকার কারণে এটি দ্রুত চলে এবং শব্দও কম হয়। এদিকে অন্যান্য ফ্যানের তুলনায় তিনটি ব্লেড যুক্ত ফ্যানের দাম সাধারণ মানুষের বাজেটের মধ্যেই থাকে। সঞ্চালন লাইনে কম ভল্টেজ থাকলেও তিনটি ব্লেড যুক্ত ফ্যান অনায়াসে চলতে পারে এবং বিদ্যুত খরচও কম হয়। 

সূত্র: অ্যামাজ২৪

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর