শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্মার্টফোন পরিষ্কার করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২৩, ১০:০৬ এএম

শেয়ার করুন:

স্মার্টফোন পরিষ্কার করার উপায়

সারাদিনের সঙ্গী এখন স্মার্টফোন। সারাক্ষণ ব্যবহারের ফলে এতে ধুলো-বালি জমে। বাসা বাঁধে জীবাণু। তাই সাধের ফোনটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। জানুন কীভাবে স্মার্টফোন পরিষ্কার রাখবেন। 

নিজের মুঠোফোন যাতে দীর্ঘদিন কার্যকরী থাকে। অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যায়। তার জন্য বেশ কিছু দিকে খেয়াল রাখতে হয়।


বিজ্ঞাপন


বলা হয়ে থাকে প্রতিনিয়ত মোবাইল সেট এবং প্রতিদিন ব্যবহার করা হয় এমন বৈদ্যুতিক গ্যাজেট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত। তাহলে নিজেদের স্বাস্থ্যও ভালো থাকে।

smartphone cleaningতবে পরিষ্কার করতে হলে একেবারেই পানি ছোঁয়াবেন না। অ্যালকোহল-বেসড তরলই প্রয়োজন মোবাইল সেট পরিষ্কারের জন্য়

অ্যালকোহল-বেসড ওয়াইপ বা স্প্রে ব্যবহার করুন। ৭০ শতাংশ অ্যালকোহল দ্রবণ ব্যবহার করা আদর্শ।

ফোনের কভার, কেস, ফোনের টাচস্ক্রিন -এগুলোর দিকে বেশি করে নজর দিন। পারলে প্রতিদিন বাড়ি ফিরে এগুলো পরিষ্কার করে ফেলুন। তাতে ফোনের আয়ু বাড়বে।


বিজ্ঞাপন


ফোনে সেটে সরাসরি স্যানিটাইজার স্প্রে করবেন না। বা স্যানিটাইজার তরল ফোনের উপর ঢালবেন না। বিশেষ করে, চার্জিং পয়েন্ট, হেডফোন জ্যাকের পয়েন্টে যেন তরল না ঢোকে।

smartphoneনরম সুতির কাপড়ে স্যানিটাইজার ঢেলে তা দিয়ে পরিষ্কার করুন। প্রয়োজনে কোনও রবার ক্লথেও স্যানিটাইজার ঢেলে তা দিয়ে ফোন পরিষ্কার করতে পারেন।

ব্লিচ বা কাপড় কাচার সাবান কোনওভাবেই ব্যবহার করা চলবে না। তাতে ফোনের ক্ষতি হবে। বিশেষ করে ফোনের সার্কিট এবং স্ক্রিনের ক্ষতি হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর