শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেটায় আরও ১০ হাজার কর্মী ছাঁটাই

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩, ০৫:৩৯ পিএম

শেয়ার করুন:

মেটায় আরও ১০ হাজার কর্মী ছাঁটাই

ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার দুঃস্বপ্ন যেনো কাটছেই না। প্রতিষ্ঠানটিতে কর্মী ছাঁটাইয়ে রেশ রয়েই গেল। ফের ১০ হাজার মানুষ বেকার হচ্ছে। 

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বুধবার থেকে কোম্পানিভিত্তিক কর্মী ছাঁটাই কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও রিয়েলিটি ল্যাবে চাকরির সুযোগ হারাবেন অনেকে। 


বিজ্ঞাপন


মেটার  প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ গত মার্চেই ঘোষণা করেছিলেন ফের ১০ হাজার কর্মী চাকরি হারাতে চলেছে। মে মাসে আরও এক দফা কাটছাঁট হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে গত নভেম্বরে মেটা তাদের কর্মীদের প্রায় ১৩ শতাংশ অর্থাৎ প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করেছিল। কোম্পানি প্রথমে তাদের নিয়োগ বাড়িয়েছে এবং সিলিকন ভ্যালির অন্যান্য ব্যবসাগুলোও একই ধরনের খরচ কমানোর ব্যবস্থা গ্রহণ করেছে। 

metaজুকারবার্গ বলেছেন যে প্রতিষ্ঠানটির লক্ষ্য হল প্রযুক্তিবিদ এবং প্রকৌশলী এবং ব্যবসায়িক এবং প্রশাসনিক কর্মীদের মধ্যে অনুপাত পুনরায় ভারসাম্যপূর্ণ করা। শুধু কর্মী ছাঁটাই-ই নয়, বছরের প্রথম কোয়ার্টারে যে নিয়োগের কথা জানানো হয়েছিল, তাও স্থগিত করে দেওয়া হয়। আসলে বিশ্বজুড়ে মন্দার পরিস্থিতির কথা ভেবেই এহেন সিদ্ধান্ত নেয় এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। 

ম্যানেজারদের মধ্যে ইতিমধ্যেই মেমো দেওয়া হয়েছে। যা থেকে অনুমান করা হচ্ছে ফের টিম তৈরি হতে পারে  এবং কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে সেগুলোকে নতুন করে তৈরি করা হবে। শুধু মেটা নয়, আগামী সপ্তাহে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে ওয়াল্ট ডিসনিও। কয়েক হাজার কর্মী ছাঁটাই হতে পারে। 


বিজ্ঞাপন


বুধবার আন্তর্জাতিক অর্থনৈতিক মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করবে মেটা। 

মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তারা নিজেদের সামলে নিতে পারেন।

এই ছাঁটাই হাজার হাজার কর্মী ও তাদের পরিবারকে প্রভাবিত করবে এবং কঠিন সময়ে অনেকেই কাজ ছাড়া থাকবে। তবে প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য এই পদক্ষেপ জরুরি।

জাকারবার্গ বলেছেন, তিনি ছাঁটাই কর্মীদের সহায়তা দেবেন। এর মধ্যে রয়েছে সেভারেন্স প্যাকেজ এবং জব প্লেসমেন্ট সার্ভিস। টেক ইন্ডাস্ট্রিতে এই ছাঁটাইও একটি বৃহত্তর প্রবণতার অংশ। কারণ, অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজারে কোম্পানিগুলো খরচ কমানো এবং মুনাফার উন্নতির উপায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর