বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিজে নিজেই বাংলা শিখেছে গুগল ‘বার্ড’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩, ১০:৫৮ এএম

শেয়ার করুন:

নিজে নিজেই বাংলা শিখেছে গুগল ‘বার্ড’

বাংলা শেখাতে হয়নি। নিজে নিজেই শিখে নিয়েছে। ইংরেজি থেকে হুবহু বাংলা অনুবাদ করেও দিচ্ছে। বলা হচ্ছে গুগলের নয়া কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই)‘বার্ড’-এর কথা। 

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে প্রযুক্তির বাজারে পা রেখেছে গুগলের এই নতুন সৃষ্টি। যার ‘চালচলন’ দেখে হতবাক তার স্রষ্টারাও। সম্প্রতি বার্ড-এর আবির্ভাব নিয়ে সাক্ষাৎকারে তেমনই বলেছেন গুগলের সিইও সুন্দর পিচাই, ভাইস প্রেসিডেন্ট সিসি শাও এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জেমস মানিকা।


বিজ্ঞাপন


বিশেষজ্ঞেরা বলছেন, ২০২৩ সালে মানবসভ্যতায় যে বিবর্তন আসছে, তা হল— এক জন মানুষের সঙ্গে কী ভাবে তার সমকক্ষ ব্যক্তি হিসেবে কথা বলা যায়, তা নিজে থেকেই শিখে ফেলছে যন্ত্র! তাতে উদ্ভাবনী শক্তি আছে, সত্য আছে, ভুল আছে, মিথ্যাও আছে। অর্থাৎ যন্ত্র সত্যি-মিথ্যা সব নিয়ে ক্রমশ ‘মানুষ’ হয়ে যাচ্ছে।

মাথার মধ্যে ঘুরপাক খাচ্ছে সেই অতি পরিচিত প্রশ্ন— ‘বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ?’ পিচাই বলেন, ‘মানুষ যে ভাবে একে ব্যবহার করবেন, তা-ই হবে।’

ইন্টারনেটে যে সব তথ্য খোঁজা হয়, তার ৯০ শতাংশ হয় গুগলে। কিন্তু এই ফেব্রুয়ারি মাস থেকে এর সাম্রাজ্যে ভাগ বসিয়েছে নতুন চ্যাটবট, যার নাম চ্যাটজিপিটি। এতে মাইক্রোসফ্‌ট বিপুল বিনিয়োগ করেছে। একে টক্কর দিতে এসেছে গুগলের বার্ড। 

কী বলতে হবে, কী লিখতে হবে, ব্লগ পোস্টে কী লেখা যায়, ই-মেইলে কী লিখতে হবে, সবকিছুতেই সাহায্য করবে সে। 


বিজ্ঞাপন


শাও জানিয়েছেন, গুগলের মতো এটি ইন্টারনেটে উত্তর খুঁজবে না। বার্ড উত্তর দেবে তার ভান্ডারে থাকা প্রোগ্রাম থেকে। সেই প্রোগ্রাম কিন্তু সে নিজে নিজে শিখেছে।

তিন প্রযুক্তিবিদের ব্যাখ্যা, এর ভিতরে যে সব মাইক্রোচিপ রয়েছে, তা মানুষের মস্তিষ্কের থেকে একশো হাজার গুণ শক্তিশালী। বার্ডকে বলা হয়েছিল, ‘নিউ টেস্টামেন্ট’কে সংক্ষিপ্ত করে বলতে। ৫ সেকেন্ডে ১৭টি শব্দে উত্তর দিয়েছে সে। এর পরে তাকে ল্যাটিনে জবাব দিতে বলা হয়েছিল। অনুবাদ করতে ঠিক ৪ সেকেন্ড নেয় বার্ড। এর পরে তাকে ৬টি শব্দ দিয়ে গল্প লিখতে বলা হয়। ‘ফর সেল। বেবি শুজ। নেভার ওর্ন।’ 

পাঁচ সেকেন্ড পরে যে অণুগল্প তৈরি হয়, তা হল এ রকম— ‘দ্য শুজ ওয়্যার এ গিফট ফ্রম মাই ওয়াইফ, বাট উই নেভার হ্যাড এ বেবি’।

কিন্তু কী ভাবে এ সব সম্ভব! জেমস জানিয়েছেন, মাসের পর মাস ইন্টারনেটে মজুত নানা বিষয়, সাহিত্য, শিল্প, ইতিহাস, বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছে বার্ড। মানুষের মতো করেই ভাবছে সে। জেমসের বিশ্লেষণ— শব্দ ‘খুঁজছে’ না সে, ভাবছে। 

bardতিনি বলেন, ‘কখনও কোনও কথায় মনে হতেই পারে, যন্ত্রের আড়ালে কোনও মানুষ রয়েছে। তা কিন্তু নেই।’

বার্ড সংক্রান্ত যা যা জানা গিয়েছে তার মধ্যে সবচেয়ে রহস্যময় ঘটনা, এর ভাষা শিক্ষা। এই এআই ব্যবস্থাটি নিজে থেকেই শিখে ফেলছে নতুন জিনিস। কীভাবে সেটা হচ্ছে, কেউ জানে না। যেমন, এই এআইকে বাংলা শেখানো হয়নি। 

জেমস জানান, হঠাৎই তারা আবিষ্কার করেন, পুরো বাংলায় অনুবাদ করে ফেলছে বার্ড। এখন তারা বিষয়টা নিয়ে গবেষণা শুরু করেছেন, যাতে একই পদ্ধতিতে হাজার হাজার ভাষা শিখে ফেলতে পারে বার্ড।

পিচাইয়ের কথায়, ‘কাজের জগতে আমরা একটা কথা বলে থাকি— ‘ব্ল্যাক বক্স’। যেটা আমরা পুরোপুরি জানি না, স্পষ্ট ব্যাখ্যা দিতে পারব না, কোথায় ভুল জানি না। একটা ধারণা আছে মাত্র।’

তা হলে কি নয়া এআই-এর স্রষ্টারাও তাদের সৃষ্টি সম্পর্কে জানেন না? উত্তরে পিচাই বলেন, ‘মানুষের মন কী ভাবে কাজ করে, সেটাই কি আমরা পুরোপুরি জানি!’

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর