শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্টারনেটের স্পিড কত হলে ভালো?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ১১:২৮ এএম

শেয়ার করুন:

ইন্টারনেটের স্পিড কত হলে ভালো?

ইন্টারনেট যেন এখন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ! গ্যাজেট নির্ভর এই যুগ ইন্টারনেট ছাড়া অচল। ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও ভাবতে পারি না আমরা। 

সবখানে হাই-স্পিড ইন্টারনেটের চাহিদা। মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডাররা তো বটেই, এমনকি ব্রডব্যান্ড সার্ভিস প্রদানকারীরাও যতটা সম্ভব তার গ্রাহকদের ধরে রাখতে হাই-স্পিড ইন্টারনেট অফার করছে। 


বিজ্ঞাপন


আমরা সকলে ইন্টারনেট ব্যবহার করি ঠিকই। কিন্তু ইন্টারনেটের স্পিড সম্পর্কে কতটা ধারণা রয়েছে আমাদের? বিশেষ করে যারা ব্রডব্যান্ড প্ল্যান ব্যবহার করেন, তাদের জন্য ইন্টারনেট স্পিড কত হলে ভালো?

internet speedএমবিপিএস মানে কী?

ব্রডব্যান্ড প্ল্যানের মর্ম বুঝতে আপনাকে সর্বাগ্রে জানতে হবে, এমবিপিএস কী? এমবিপিএস-এর অর্থ হল মেগাবিটস পার সেকেন্ডে। এটি আসলে সেই রেট, যার মাধ্যমে একটা নেটওয়ার্কে ডেটা ট্রান্সফার হয়। এখন আপনার ব্রডব্যান্ড কানেকশনের স্পিড যদি ১০০ এমবিপিএস হয়, তাহলে আপনি ১০০ মেগাবিটস প্রতি সেকেন্ডে কোনও ডেটা ডাউনলোড করতে পারবেন।

ইন্টারনেটের স্পিড কত হলে ভালো?


বিজ্ঞাপন


বাসা-বাড়িতে ব্যবহারের জন্য ১০-২০ এমবিপিএস স্পিড বেশ ভালো। অফিস-আদালতে ব্যবহারের জন্য আরও বেশি গতির ইন্টারনেট প্রয়োজন। 

ইন্টারনেটের গতি যত বেশি হবে ততেই স্মুথ দেখা যাবে সিনেমা, ভিডিও।

internetআপনার পরিবার যদি হয় অনেক বড়, তার সদস্য সংখ্যাও যদি হয় অনেক, তাহলে সেক্ষেত্রে আপনার আরও একটু বেশি ইন্টারনেটের প্রয়োজন হবে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, আপনাকে যদি ঘন ঘন বড় ফাইল ডাউনলোড করতে হয় বা ফোরকে কনটেন্ট স্ট্রিম করতে হয়, তাহলে আপনার আর একটু দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজন। আপনার পরিবারের সব সদস্য যদি একসঙ্গে অনলাইন গেম খেলেন বা অনলাইনে সিনেমা দেখেন, তাহলে বেশি গতির ইন্টারনেট প্রয়োজন। 

মোট কথা হচ্ছে আপনার প্রয়োজন অনুযায়ী ইন্টারনেটের গতি নির্বাচন করুন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর