শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলিং নাকি টেবিল ফ্যানের বিদ্যুৎ খরচ কম?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ১০:৫৩ এএম

শেয়ার করুন:

সিলিং নাকি টেবিল ফ্যানের বিদ্যুৎ খরচ কম?

গরমে ত্রাতিত্রাহি অবস্থা। প্রশান্তি খুঁজতে বৈদ্যুতিক পাখা বা ফ্যানের নিচে গা এলিয়ে দেন অনেকেই। কেউবা টেবিল ফ্যান চালিয়ে তার পাশে বসেন। অনেকেরই মনে প্রশ্ন সিলিং ফ্যান নাকি টেবিল ফ্যানের বিদ্যুৎ খরচ কম। জানুন বৈদ্যুতিক পাখার বিদ্যুৎ খরচের হিসাব।  

গ্রীষ্মকাল শুরু হতেই কেউ সিলিং ফ্যান চালান, কেউ আবার টেবিল ফ্যানও চালান। কারও বাড়িতে আবার স্ট্যান্ড ফ্যানও থাকে। সে যে ফ্যানই থাকুক না আপনার বাড়িতে।


বিজ্ঞাপন


কোন ফ্যানের বিদ্যুৎ খরচ কম

প্রতিটা ফ্যানের যে আলাদা-আলাদা বৈশিষ্ট্য রয়েছে, তা কি জানেন? আর সেই বৈশিষ্ট্যের ভিত্তিতেই বিভিন্ন ধরনের ফ্যানের শক্তি খরচের পরিমাণও বিভিন্ন।

fanযে ফ্যানই আপনি চালান না কেন, ইলেকট্রিসিটি বিল নির্ভর করবে তার বৈশিষ্ট্যের উপরে ভিত্তি করেই। এখন এই সিলিং ফ্যান ও টেবিল ফ্যানের মধ্যে গরমে কোনটা চালালে ইলেকট্রিক বিল বেশি আসে, সেই বিষয়টাই জেনে নেওয়া যাক।

কোন ফ্যানের বিদ্যুৎ খরচ বেশি?


বিজ্ঞাপন


সিলিং ফ্যানের মোটর অনেকটাই ভারী হয়। তা চালানোর জন্য ৭০-৭৫ ওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয়। আগেকার দিনে তো একটা সিলিং ফ্যান চালাতে ১৫০ ওয়াট পর্যন্ত বিদ্যুতের প্রয়োজন হত। সেই দিক থেকে টেবিল ফ্যান চালানোর জন্য ৫০-৫৫ ওয়াট শক্তির প্রয়োজন হয়। সেই টেবিল ফ্যানই যদি আর একটু হাই-স্পিড হয়ে স্ট্যান্ডিং ফ্যান হয়ে যায়, তাহলে সেক্ষেত্রে ৬৫-১০০ ওয়াট বিদ্যুৎ খরচ হয়।

fanএই তিন ধরনের ফ্যানের ক্ষেত্রে সবথেকে বেশি বিদ্যুৎ খরচ করে স্ট্যান্ডিং ফ্যান। আবার সিলিং ফ্যানের চেয়ে টেবিল ফ্যান ব্যবহার করা অনেকটাই বেশি লাভজনক। এখন বুঝতেই পারছেন, আপনি যদি স্ট্যান্ড ফ্যান চালান, তাহলে আপনার ইলেকট্রিসিটি বিল আসবে অনেক বেশি। সেই তুলনায় আপনি যদি সিলিং ফ্যান চালান তাহলে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। আবার টেবিল ফ্যান চালালে এই গরমে আপনার বিদ্যুৎ বিলের পিছনে খরচা অনেকটাই কমে যাবে।

বিএলসিডি প্রযুক্তির সিলিং ফ্যানে বিদ্যুৎ খরচ কম

এখন অনেক প্রতিষ্ঠানই তাদের দামি সিলিং ফ্যানগুলিতে বিএলডিসি প্রযুক্তি ব্যবহার করছে। অত্যাধুনিক এই প্রযুক্তির ফলে ফ্যানগুলো চলার সময় মাত্র ২০-৩৫ ওয়াট বিদ্যুৎ খরচ করে। 

বিএলডিসি বা ব্রাশলেস ডিসি হল একটি নতুন প্রযুক্তির বৈদ্যুতিক মোটর, পুরনো প্রথাগত ডিসি মোটরের একটি উন্নত রূপ।

fanএখন সব দিক বিচার করলে সিলিং ফ্যানই আপনার সবথেকে কম বিদ্যুৎ খরচ করতে পারে, যদি তাতে বিএলডিসি প্রযুক্তি থাকে। এই প্রযুক্তির ফ্যানগুলোর দাম একটু বেশি ঠিকই। তবে একটু বেশি খরচ করে আপনি এই ধরনের সিলিং ফ্যান কিনতে পারলে আখেরে আপনার ইলেকট্রিক বিলটাই অনেকটা বাঁচবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর