বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কম্পিউটারে শাটডাউন, স্লিপ ও হাইবারনেট মোড কখন ব্যবহার করে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ০৭:২৮ পিএম

শেয়ার করুন:

কম্পিউটারে শাটডাউন, স্লিপ ও হাইবারনেট মোড কখন ব্যবহার করে?

কম্পিউটার ব্যবহারকারীরা শাটডাউন শব্দটির সঙ্গে পরিচিত। কারণ, ব্যবহার শেষে শাটডাউনের মাধ্যমে কম্পিউটার বন্ধ করা হয়। তবে এর সঙ্গে আরও দুইটি গুরুত্বপূর্ণ ফাংশন রয়েছে যা অনেকেই শুনেছেন। সেগুলো হলো— স্লিপ ও হাইবারনেট। তবে এগুলোর কাজ কী এবং কখন ব্যবহার করতে হয় তা জানেন না অনেকেই।  

অনেক সময় কম্পিউটার বন্ধ না করে চালু রাখার প্রয়োজন হয়। সেক্ষেত্রে মূলত এই ফাংশনগুলো ব্যবহার করা হয়। চলুন জেনে নিই শাটডাউন, হাইবারনেট ও স্লিপ মোড কী এবং কখন ব্যবহার করে।


বিজ্ঞাপন


কম্পিউটারের শাটডাউন মোড কী?

শাটডাউনের মাধ্যমে কম্পিউটার পুরোপুরি বন্ধ হয়ে যাবে এবং কোনো বিদ্যুৎ গ্রহণ করবে না।

শাটডাউন মোড কখন ব্যবহার করা হয়

যখন দীর্ঘ সময়ের জন্য কম্পিউটার ব্যবহারের প্রয়োজন হবে না তখন শাটডাউন মোড ব্যবহার করা হয়। অর্থাৎ এর মাধ্যমে কম্পিউটার পুরোপুরি বন্ধ থাকবে। অর্থাৎ কাজ শেষ করার পর যদি ৫ থেকে ৭ ঘণ্টা বা তারও বেশি সময় কম্পিউটার ব্যবহার করা না হয় তখন এই মোডটি ব্যবহার করতে পারেন। এই মোডে কম্পিউটার পুরোপুরি বন্ধ থাকে। ফলে বেশি বিদ্যুৎ বা ল্যাপটপের ক্ষেত্রে ব্যাটারির চার্জ খরচ হয়না। এক্ষেত্রে অবশ্যই সব কাজ আগে সেভ করে রাখতে হবে।


বিজ্ঞাপন


কম্পিউটারের স্লিপ মোড কী?

স্লিপ মোডের মাধ্যমে কম্পিউটার সাময়িক সময়ের জন্য স্ক্রিন বন্ধ রাখে। কিন্তু এক্ষেত্রে বিদ্যুতের প্রয়োজন হয় এবং সর্বশেষ কাজ র‍্যামে সংরক্ষণ করে রাখে।

স্লিপ মোড কখন ব্যবহার করা হয়

কম্পিউটারে কাজ করার সময় যদি অল্প সময়ের জন্য বিরতি নেওয়ার প্রয়োজন হয় সেক্ষেত্রে স্লিপ মোড ব্যবহার করতে পারেন। অর্থাৎ কাজ করতে করতে কিছু সময়ের জন্য কম্পিউটারের সামনে থেকে উঠে যাওয়ার প্রয়োজন হলে তখন কিছু সময়ের জন্য বন্ধ রাখতে স্লিপ মোডে ব্যবহার করা হয়। কারণ, শাটডাউন করলে চালু হতে সময় লাগে। অনেকে আবার ঝামেলা মনে করেন। তাই স্লিপ মোড ব্যবহার করা হয়। এর সুবিধা হলো, যে যে কাজ করছিলেন, সেগুলো বন্ধ হয় না। অর্থাৎ যখন আবার কাজ করতে বসবেন তখন সেই কাজগুলো আগের মতই থাকবে।

hibernateকম্পিউটারের হাইবারনেট কী?

এটি মূলত একটি পাওয়ার ব্যবস্থাপনা মোড, যা কম্পিউটার বন্ধের সময় সর্বশেষ কাজের তথ্য সি ড্রাইভের hiberfil. sys ফাইলে জমা রাখে। এরপর আবার কম্পিউটার চালু করলে সর্বশেষ চালু থাকা অ্যাপ্লিকেশনগুলো স্বয়ংক্রিয়ভাবে পর্দায় দেখা যায়।

হাইবারনেট মোড কখন ব্যবহার করা হয়

স্লিপ মোডে থাকলে বেশি বিদ্যুৎ বা ল্যাপটপের ব্যাটারির চার্জ খরচ হয়। আবার শাটডাউন বা বন্ধ করে দিলে যে কাজটি সবশেষে করছিলেন, তা চালু থাকে না। এক্ষেত্রে সমাধান হলো হাইবারনেট মোড। যদি দীর্ঘসময় কাজ করেন বিশেষ করে ল্যাপটপ ব্যবহার করেন তাহলে এই মোড ব্যবহার করা উচিত।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর