শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মৃত মানুষের আঙুলের ছাপ দিয়ে কি তার ফোন আনলক করা যায়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ০১:৪৪ পিএম

শেয়ার করুন:

মৃত মানুষের আঙুলের ছাপ দিয়ে কি তার ফোন আনলক করা যায়?

স্মার্টফোনের নিরাপত্তার জন্য বেশিরভাগ মানুষ ফিঙ্গারপ্রিন্ট লক ব্যবহার করেন। এটি ফোনের জনপ্রিয় নিরাপত্তা ব্যবস্থা। কেননা, প্রত্যেকের আঙুলের ছাপও আলাদা। 
 
আঙুলের ছাপ আমাদের পরিচয় ও নিরাপত্তার দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তু আপনি কি জানেন যে একজন মানুষের মৃত্যুর পর তার আঙুলের ছাপ বদলে যায়?
 
মৃত্যুর পর শরীরে উপস্থিত বৈদ্যুতিক স্থিতি শেষ হয়ে যায়। আমাদের কোষগুলোও কাজ করা বন্ধ করে দেয়। মানুষের মৃত্যুর পর তার আঙুলের ছাপ আগের মতো নির্ভরযোগ্য থাকে না। মৃত্যুর পর শরীর থমকে যায়। এই অবস্থায় অন্যান্য অঙ্গের মতো আমাদের আঙুলও ব্লক হয়ে যায়। মৃত্যুর পর আঙুলের ছাপ পেতে অনেক পরিশ্রম করতে হয়। মৃত্যুর পর মানুষের আঙুলের ছাপ বদলে যায়। এটি কেবল একটি ফরেনসিক বিশেষজ্ঞ বা একটি ল্যাবে শনাক্ত করা যেতে পারে।
finger print
বিশেষজ্ঞরা মৃতের সঠিক আঙুলের ছাপ নিতে পারেন
 
জীবিত ও মৃত ব্যক্তির আঙুলের ছাপ শনাক্ত করতে ফরেনসিক বিশেষজ্ঞদের খুব একটা অসুবিধা হয় না। এরা সহজেই তাদের শনাক্ত করে। ফরেনসিক ল্যাবে মৃত ব্যক্তির আঙুলের ছাপ নিতে সিলিকন পুটি ব্যবহার করা হয়। সিলিকন পুটিতে আঙুলের ছাপ স্পষ্টভাবে আসে, যা ছবি তোলার  মাধ্যমে শনাক্ত করা যায়।
 
মৃত্যুর পর ফোন আনলক করা যায় না
 
মৃত্যুর পর আঙুলের ছাপ দিয়ে তার মোবাইল আনলক করা যায় না। মোবাইল ফোনের সেন্সর মানুষের আঙুলে চলমান বৈদ্যুতিক পরিবাহিতার ভিত্তিতে কাজ করে। যেহেতু মৃতের শরীরে উপস্থিত বৈদ্যুতিক পরিবাহিতা শেষ হয়ে যায়। তাই মোবাইল ফোনের সেন্সর বৈদ্যুতিক পরিবাহী স্থিতি ছাড়া আঙুল শনাক্ত করতে পারে না।
 
তাই মৃত ব্যক্তির আঙুলের ছাপ দিয়ে ফোন খোলার চেষ্টা বৃথা। তবে ব্যক্তি কতক্ষণ আগে মারা গেছে এটাও তার শরীরের বৈদ্যুতিক অবস্থান নির্ভর করে।
 
সূত্র: এবিপি
 
এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর