সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

রাতের আকাশে খালি চোখেই একসঙ্গে দেখা যাবে ৫ গ্রহ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৫:৩৫ পিএম

শেয়ার করুন:

রাতের আকাশে খালি চোখেই একসঙ্গে দেখা যাবে ৫ গ্রহ

প্রতিনিয়ত মহাকাশে চলছে নানা রকম অদ্ভুত ঘটনা। যা নিয়ে প্রতিনিয়ত গবেষণা করছেন গবেষকরা। এবার ঘটতে যাচ্ছে এক সারিতে পাঁচটি গ্রহ দেখার মত ঘটনা। চলতি মাসেই চাঁদের পাশে একই সরলরেখায় দেখা যাবে গ্রহগুলোকে।

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ২৮ মার্চ সূর্যাস্তের পরপরই বৃহস্পতি, বুধ, ইউরেনাস, মঙ্গল এবং শুক্র আকাশে এক জায়গায় সরলরেখায় দেখা যাবে বলে আশা করছেন মহাকাশ বিজ্ঞানীরা।


বিজ্ঞাপন


জ্যোতির্বিজ্ঞানের ভাষায় দুই থেকে তিনটি গ্রহ একসঙ্গে দেখা দেওয়ার ঘটনাকে বলা হয় কনজাঙ্কশন। তবে একসঙ্গে পাঁচটি গ্রহ দৃশ্যমান হওয়ার ঘটনা বেশ বিরল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

5-planetতবে গত বছর (২০২২ সাল) এবং তারও আগে ২০২০ সাল ও ২০১৬ সালে এই দৃশ্য দেখা যায়।

বিশাল মহাকাশে কোথায় দেখবেন এই দৃশ্য

৫টি গ্রহের মধ্যে ৪টিকে নক্ষত্রের মতো দেখাবে। বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে নক্ষত্রের মতো দেখা যাবে। বুধকে দেখা যাবে উত্তর থেকে উত্তর-পশ্চিম দিকে, দক্ষিণ থেকে দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে। শুক্র গ্রহকে দেখা যাবে পূর্ব থেকে উত্তর-পূর্বে।


বিজ্ঞাপন


যেভাবে দেখবেন এই দৃশ্য

মহাজাগতিক অনেক দৃশ্য খালি চোখে দেখা যায় না। সেক্ষেত্রে ব্যবহার করতে হয় দামি লেন্স বা টেলিস্কোপ। কিন্তু এক্ষেত্রে এসব প্রয়োজন নেই। খালি চোখেই স্পষ্ট দেখা যাবে পাঁচ গ্রহ এক লাইনে আসার অসাধারণ দৃশ্য। শুধু সময়মতো আকাশের দিকে তাকালেই দেখতে পাবেন। কিন্তু ইউরেনাস দেখতে দূরবীনের প্রয়োজন হবে।

5-planetদৃশ্যটি কেমন হবে

বিশেষজ্ঞেরা বলছেন, শুক্র এবং বৃহস্পতি উভয়ই অত্যন্ত উজ্জ্বল গ্রহ। তাদের খালি চোখে দেখা যাবে। মঙ্গল গ্রহ কিছুটা ধোঁয়াশা দেখালেও খালি চোখে এটি দেখতে পাবেন। তবে বুধ দেখতে কিছুটা সমস্যা হবে। যদি আকাশ খুব পরিষ্কার থাকে তাহলে এই গ্রহটিও ভালোভাবে দেখতে পাবেন। কিন্তু টেলিস্কোপ ছাড়া ইউরেনাস দেখা সম্ভব হবে না।

তবে সবকিছুই নির্ভর করবে এলাকার আবহাওয়ার ওপর। আবহাওয়া খারাপ থাকলে একটি গ্রহও দেখা যাবে না।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর