বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্ন্যাপচ্যাটে সন্তান কী দেখবে তা নিয়ন্ত্রণ করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৪:৫৪ পিএম

শেয়ার করুন:

স্ন্যাপচ্যাটে সন্তান কী দেখবে তা নিয়ন্ত্রণ করবেন যেভাবে

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম স্ন্যাপচ্যাটের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। আর সেই সঙ্গে বাড়ছে অ্যাডাল্ট কনটেন্টও। এই ধরনের ভিডিও দেখার অযোগ্য এবং তা কিশোর-কিশোরীদের মনে বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই তাদের মোবাইলের স্ন্যাপচ্যাটের কনটেন্ট নিয়ন্ত্রণ করতে নতুন একটি ফিচার নিয়ে এসেছে অ্যাপটি।

গত বছর ‘ফ্যামিলি সেন্টার’ নামের একটি সুবিধা চালু করে স্ন্যাপচ্যাট। এই সেবার মাধ্যমেই অভিভাবকদের কনটেন্ট নিয়ন্ত্রণের সুযোগ দিচ্ছে স্ন্যাপচ্যাট। সেখানে নতুন ‘কনটেন্ট কন্ট্রোলস’ ফিচার যুক্ত করা হয়েছে। এই নতুন ফিচারের সাহায্যে অভিভাবকরা সেই সব কনটেন্টগুলোকে কন্ট্রোল করতে পারবেন, যেগুলো তারা সন্তানকে দেখাতে চান না।


বিজ্ঞাপন


স্ন্যাপচ্যাটে কন্টেন্টের বিষয়ে প্রকাশিত নির্দেশিকায় কোন ধরনের কনটেন্ট কন্ট্রোল করা যাবে, তার একটি তালিকা রয়েছে। অর্থাৎ কোন ধরনের কনটেন্টের বিষয়বস্তু ‘সংবেদনশীল’ তাও বোঝানো হয়েছে। নির্দেশিকাটি অভিভাবকদের বিভিন্ন বিষয়বস্তু সম্পর্কে জানতে করতে সাহায্য করবে যেন তারা সন্তানদের অনলাইনে নিরাপদ রাখতে পারে।

snapchatচলুন জেনে নিই ‘কন্টেন্ট কন্ট্রোল’ ফিচার কীভাবে ব্যবহার করবেন।

ফিচারটি চালু করতে প্রথমে অভিভাবকদের তাদের সন্তানদের সঙ্গে একটি ফ্যামিলি সেন্টার অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর ‘রেসট্রিক্ট সেনসিটিভ কনটেন্ট’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে যে যে কনটেন্টগুলো সন্তানকে দেখাতে চান না, তা ব্লক করতে হবে।

তাহলেই সেই ভিডিওগুলো আর তারা দেখতে পাবে না। যদি তারা সগুলো দেখতে চায় তাহলেও পাবেন একটি নোটিফিকেশন।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর