শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর ৩ কৌশল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৫:০৫ পিএম

শেয়ার করুন:

ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর ৩ কৌশল

বর্তমানে ইন্টারনেট একটি অপরিহার্য বিষয়। সব ধরনের কাজই এখন এটির ওপর নির্ভরশীল। সেক্ষেত্রে স্মার্টফোন বা ল্যাপটপে ইন্টারনেট যুক্ত থাকা বেশ গুরুত্বপূর্ণ। বিনোদন থেকে শুরু করে অফিসিশিয়াল কাজ, প্রতি মূহুর্তে ইন্টারনেট প্রয়োজন।

ডিভাইসগুলোতে সাধারণত ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা হয়। জরুরি কাজের সময় গতি কম হলে বেশ সমস্যা পড়তে হয়। তবে বেশকিছু বিষয়ের ওপর ওয়াই-ফাইয়ের গতি নির্ভর করে। চলুন জেনে নিই ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর উপায়।


বিজ্ঞাপন


দেয়াল থেকে দূরে রাখুন

ওয়াই-ফাই রাউটার এমন জায়গায় রাখুন যেখানে আশেপাশে বাধা নেই। তাই এটি দেওয়াল থেকে দূরে রাখুন। কারণ, ওয়াই-ফাই সিগন্যাল দেয়ালে আঘাত করলে সঠিকভাবে নেটওয়ার্ক পাওয়া যায় না। রাউটারের সঙ্গে ডিভাইসের কানেকশনের মধ্যে বিভিন্ন জিনিস থাকলে তা বাধা সৃষ্টি করতে পারে।

ব্যবহারকারীর সংখ্যা

ওয়াই-ফাই ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি হলে ইন্টারনেটের গতি কমে যায়। অনেক সময় ডিভাইস ব্যবহার না করলেও ওয়াই-ফাই যুক্ত থাকে। এক্ষেত্রে ইন্টারনেটের গতি কমে যায়। এই ধরনের ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। ইন্টারনেটের গতির ওপর নির্ভর করে ব্যবহারকারীর সংখ্যা সীমিত রাখতে হবে। রাউটারের অ্যাডমিন থেকে এই সংখ্যা দেখতে পাবেন।


বিজ্ঞাপন


internet-routerবন্ধ করে পুনরায় চালু করুন

ওয়াই-ফাইয়ের ইন্টারনেটের গতি কমে গেলে রাউটার বন্ধ করে পুনরায় চালু করুন। একইসঙ্গে ইন্টারেনেট ক্যাবলটি খুলে পুনরায় লাগিয়ে নিন। এতে ওয়াই-ফাইয়ের গতিজনিত সমস্যা সমাধান হয়ে যাবে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর