শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ল্যাপটপের টাচপ্যাড ঠিক করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৩:১১ পিএম

শেয়ার করুন:

ল্যাপটপের টাচপ্যাড ঠিক করার উপায়

ল্যাপটপের টাচপ্যাড নষ্ট হলে বিরক্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। কারণ, এক্ষেত্রে ব্যবহার করতে হয় অতিরিক্ত একটি মাউস। যেকোনো জায়গায় গেলে সেটিও বহন করতে হয়। আবার টাচপ্যাড পরিবর্তনে লাগে অনেক টাকা। অনেক ক্ষেত্রে এটি নষ্ট না হলেও বিভিন্ন কারণে কাজ করে না। সেগুলো ঠিক থাকলেই অধিকাংশ সময় সমস্যার সমাধান হয়ে থাকে। চলুন জেনে নিই ল্যাপটপের টাচপ্যাড ঠিক করার উপায়।

ট্র্যাকপ্যাড সেটিংস


বিজ্ঞাপন


ল্যাপটপে ট্র্যাকপ্যাড সেটিংস চেক করুন। যদি টাচপ্যাড চালু ও বন্ধ করার আলাদা বাটন থাকে, তাহলে অবশ্যই তা চেক করুন। ট্র্যাকপ্যাড সঠিকভাবে কনফিগার করা হয়েছে কি না তা দেখতে কন্ট্রোল প্যানেলে টাচপ্যাড সেটিংস দেখে নিন।

ড্রাইভার আপডেট

ল্যাপটপে যেকোনো হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করার জন্য ড্রাইভার আপডেট রাখা প্রয়োজন। এজন্য প্রথমে স্টার্ট বাটনে গিয়ে সার্চ বক্সে ‘Device Manager’ লিখুন। সেখান থেকে ‘Mice and other pointing device’—এ গিয়ে টাচপ্যাড সম্পর্কিত সবকিছু দেখতে পারবেন।

অ্যান্টি ভাইরাস


বিজ্ঞাপন


ল্যাপটপের সিস্টেমে ম্যালওয়্যার ভাইরাস আক্রমণ করলে টাচপ্যাড কাজ করা বন্ধ করে দিতে পারে। তাই অ্যান্টি-ভাইরাস ইনস্টল করুন। এতে ল্যাপটপে ম্যালওয়ারের আক্রমণ থেকে ল্যাপটপ সুরক্ষিত থাকবে।

laptop-touchpadটাচপ্যাড লক

অনেক সময় ভুলে টাচপ্যাড লক হয়ে যায়। তাই ল্যাপটপের কিবোর্ডের ‘fn’ বাটন চেপে ধরে ‘X’ বাটন চাপুন। এতে টাচপ্যাড লক থাকলে আনলক হয়ে যাবে।

সিস্টেম পুনরায় চালু করুন

টাচপ্যাড কাজ না করলে ল্যাপটপ বন্ধ করে পুনরায় চালু করুন। এটি করলে সফটওয়্যার ও অন্যান্য ছোটখাটো সমস্যা থাকলে তা ঠিক হয়ে যায়। এছাড়াও আঙ্গুলের ময়লা এবং তেল টাচপ্যাডে জমা হয়ে থাকে। ফলে কখনও কখনও তা কাজ করে না। তাই ল্যাপটপ ব্যবহার করার আগে নরম কাপড় দিয়ে টাচপ্যাডটি পরিষ্কার করে নিন।

laptop-touchpadহার্ডওয়্যার সমস্যা

সবকিছু করার পরও যদি ঠিক না হয় সেক্ষেত্রে বুঝতে হবে এটি হার্ডওয়ারের সমস্যা। এক্ষেত্রে তা পরিবর্তন বা ঠিক করতে প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। যদি ওয়ারেন্টি থাকে তাহলে সার্ভিসিং চার্জ ছাড়াই ঠিক করতে পারবেন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর