শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

যুক্তরাজ্যের পর টিকটক নিষিদ্ধ হচ্ছে নিউজিল্যান্ডেও

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৬:৪০ পিএম

শেয়ার করুন:

যুক্তরাজ্যের পর টিকটক নিষিদ্ধ হচ্ছে নিউজিল্যান্ডেও

টিকটক নিষিদ্ধ দেশের তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র — ইউরোপীয় কমিশনের পর এবার মন্ত্রীদের ফোনে টিকটক নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। জাতীয় নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে বৃহস্পতিবার (১৬ মার্চ) এই সিদ্ধান্ত নেয় ব্রিটিশ সরকার। এবার সেই তালিকায় নাম লেখাতে যাচ্ছে নিউজিল্যান্ড।

ব্রিটেনের সংসদে ক্যাবিনেট মন্ত্রী অলিভার ডাওডেন ঘোষণা করেন, নিরাপত্তায় ঝুঁকির সম্ভাবনা তৈরি হওয়ায় সরকারের সমস্ত ফোন থেকে টিকটক নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে।।


বিজ্ঞাপন


শুক্রবার (১৭ মার্চ) নিউজিল্যান্ড জানিয়েছে যে, সাইবার নিরাপত্তার কারণে সংসদীয় নেটওয়ার্কের আওয়াতধীন ডিভাইসগুলোতে টিকটক নিষিদ্ধ করবে।

সম্প্রতি নিরাপত্তাজনিত কারণে মার্কিন মন্ত্রী ও আমলাদের ফোনে টিকটক নিষিদ্ধ করা হয়। এরপর ইউরোপীয় ইউনিয়নের কমিশনসহ একাধিক দেশ একই ইস্যুতে টিকটক নিষিদ্ধ করে। ক্রমশ চীনা সংস্থা বাইটড্যান্সের এই অ্যাপের উপর নজরদারি বাড়াচ্ছে বিভিন্ন দেশ।

এদিকে টিকটকের পক্ষ থেকে দাবি করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র চায় টিকটক যেন তাদের প্রধান সংস্থা বাইটড্যান্স থেকে আলাদা হয়ে যায়। না হলে জাতীয়ভাবেই যুক্তরাষ্ট্রে এটি নিষিদ্ধ করা হবে বলে জানায় মার্কিন যুক্তরাষ্ট্র।

এর মধ্যে যুক্তরাজ্যের পর নিউজিল্যান্ডের নিষেধাজ্ঞার খবরে চীন-মার্কিন দ্বন্দ্ব আরও তীব্র আকার ধারণ করতে যাচ্ছে বলে জানা যায়।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর