বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিমের মালিকানা পরিবর্তন করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৩:২৬ পিএম

শেয়ার করুন:

সিমের মালিকানা পরিবর্তন করার উপায়

সিম কার্ডের মালিকানা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে অনেকক্ষেত্রেই প্রয়োজন তা হয়। যেমন— সিম হারিয়ে গেলে তা বন্ধ করতে, নতুন করে তুলতে, কোনো ধরনের অনলাইন সেবা ইত্যাদি গ্রহণের ক্ষেত্রে মালিকানা যাচাই করা হয়।

সিম রেজিস্ট্রেশনের সময় জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ডের নম্বর ও বায়োমেট্রিক ভেরিফিকেশন লাগে। কিন্তু অনেকের সেটি না থাকায় পরিবারের অন্য সদস্য যেমন— বাবা-মা, ভাই-বোন অথবা অন্য কারো এনআইডি ব্যবহার করে। পরবর্তীতে নিজের এনআইডি পাওয়ার পর মালিকানা পরিবর্তন করে ফেলা উচিত। অন্যথায় বিভিন্ন সমস্যায় পড়তে হবে। কিন্তু কীভাবে এটি করতে হয় তা অনেকেই জানেন না। চলুন জেনে নিই যেভাবে সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন।


বিজ্ঞাপন


গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন

গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে বর্তমানে যার নামে রেজিস্ট্রেশন করা আছে এবং যার নামে রেজিস্ট্রেশন করতে চাচ্ছেন উভয়েরই বায়োমেট্রিক ভেরিফিকেশন লাগবে। যেকোনো গ্রামীণফোন এক্সপেরিয়েন্স বা সেন্টার থেকে সম্পূর্ণ বিনামূল্যে কাজটি করতে পারবেন। তবে এক্সপ্রেস এবং সিম রিপ্লেসমেন্ট পয়েন্টে ২০ টাকা চার্জ নেওয়া হয়। তাই দুইজনকেই গ্রামীণফোন কেয়ারে যেতে হবে। এক্ষেত্রে দুইজনের জাতীয় পরিচয়পত্র বা এনআইডি নম্বর লাগবে। তবে কোনো কাগজপত্র জমা দিতে হয় না।

gp-ownership-transferঅনলাইনে গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন

গ্রামীণফোনের অনলাইন শপের মাধ্যমে ঘরে বসেই সিমের মালিকানা পরিবর্তন করা যাবে। বাংলাদেশের টেলিকম ইতিহাসে গ্রামীণফোনই এই সেবা প্রথম চালু করেছে। অনলাইনে গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তনের পর প্রদত্ত ঠিকানায় সিমটি পৌঁছে দিবে কর্তৃপক্ষ। এক্ষেত্রে ডেলিভারি চার্জ ছাড়া কোনো টাকা লাগবে না।


বিজ্ঞাপন


অনলাইনে মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে এই লিংকে প্রবেশ করুন। ‘Number you want to transfer’ বক্সে যে নাম্বারের মালিকানা পরিবর্তন করতে চান সে নাম্বারটি লিখুন। ‘Current SIM Owner’s NID or Smart Card Number’ বক্সে সিমের বর্তমান মালিকের এনআইডি নম্বর লিখুন। ‘New SIM Owner’s Mobile Number’ বক্সে নতুন মালিকের মোবাইল নাম্বার লিখুন। এরপর ‘Add to cart’ অপশনে ক্লিক করুন।

এবার চেকআউট পেজ আসবে। সেখানে নাম, যোগাযোগের জন্য ব্যবহৃত ফোন নম্বর, ইমেইল এবং সিম পৌঁছে দেওয়ার ঠিকানা লিখুন। এরপর  ‘Continue to Review’তে ক্লিক করুন।

আরও পড়ুন: সিম কত দিন বন্ধ থাকলে মালিকানা চলে যায়

এবার সিম ডেলিভারির জন্য মোবাইল ব্যাংকিং, কার্ড ব্যাংকিং বা নেট ব্যাংকিং এর মাধ্যমে ডেলিভারি চার্জ ৮০ টাকা দিতে হবে।

২ থেকে ৩ দিনের মধ্যে প্রদত্ত ঠিকানায় সিম ডেলিভারি করা হবে।

এক্ষেত্রে অবশ্যই সিমের বর্তমান মালিক এবং যিনি নতুন হতে চাচ্ছেন, উভয়কে ওই ঠিকানায় উপস্থিত থাকতে হবে। কারণ, বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমেই কাজটি করতে হবে। এছাড়া আর কোনো তথ্য বা কাগজ লাগবে না।

robi-ownership-transferঅনান্য সিমের মালিকানা পরিবর্তন

একই পদ্ধতিতে এয়ারটেল, রবি, বাংলালিংক ও টেলিটক সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। তবে গ্রামীণফোনের মত অনলাইনে রবি সিমের মালিকানাও পরিবর্তন করতে পারবেন। পরিবর্তন করতে প্রবেশ করুন এই লিংকে

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর