বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফোনে সফটওয়্যার আপডেট রাখা কেন গুরুত্বপূর্ণ?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ০৭:৪৯ পিএম

শেয়ার করুন:

ফোনে সফটওয়্যার আপডেট রাখা কেন গুরুত্বপূর্ণ?

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো একটি নির্দিষ্ট সময় পরপর সফটওয়্যার আপডেট করে থাকে। ফলে মোবাইলে এই সংক্রান্ত একটি বার্তা নোটিফিকেশন বারে দেখা যায়। সেখানে নতুন আপডেটটি ইনস্টল করতে বলা হয়। অনেকেই তা এড়িয়ে যান। সেক্ষেত্রে বার বার মেসেজটি আসতে থাকে।

বিভিন্ন কারণে অনেকেই আপডেট করতে অনীহা প্রকাশ করেন। তবে কারণ যাই হোক না কেন, ফোনের সফটওয়্যার আপডেট করে গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই সফটওয়্যার আপডেট রাখা কেন গুরুত্বপূর্ণ।


বিজ্ঞাপন


smartphone-software-updateসফটওয়্যার আপডেটের ধরন

স্মার্টফোন সফটওয়্যার আপডেটের ক্ষেত্রে দুইটি বিষয় রয়েছে। একটি হলো এডিশন আপডেট, অন্যটি নিরাপত্তাজনিত আপডেট, যা ফোনের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এডিশন আপডেটের ক্ষেত্রে মোবাইলের ডিজাইনসহ বেশকিছু পরিবর্তন ও সংযোজন হয়। আর নিরাপত্তা আপডেটগুলো ফোনের বিভিন্ন বাগ ঠিক করে ও নিরাপত্তা জোরদার করে।

smartphone-software-updateনিরাপত্তা

নিরাপত্তা আপডেটে নিরাপত্তাজনিত বাগ বা ভুল সংশোধন করে। এটি ফোনকে হ্যাকার ও স্ক্যামারদের থেকে সুরক্ষা দিবে। তাই স্মার্টফোন ব্যবহারকারীদের নিরাপত্তা আপডেট আসলে তা অবশ্যই ইনস্টল করা উচিত।


বিজ্ঞাপন


পারফরম্যান্স

স্মার্টফোনের পারফরম্যান্স বজায় রাখতে নিয়মিত সফটওয়্যার আপডেট করে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাই ফোনের গতি ঠিক রাখতে সফটওয়্যার আপডেট করা আবশ্যক। অনেক সময় আপডেটের ফলে ফোনের গতি ও কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

smartphone-software-updateব্যাটারি লাইফ ও ক্যামেরা পারফরম্যান্স

সফটওয়্যার আপডেট স্মার্টফোনের ব্যাটারি লাইফ ও ক্যামেরার কার্যকারিতা বাড়িয়ে তোলে। যদি ব্যাটারি ব্যাকআপ ঠিকমত না দেয়, ক্যামেরা ঠিকমতো কাজ না করে তাহলে সফটওয়্যার আপডেট করা উচিত। এক্ষেত্রে সমস্যার সমাধান হয়ে যাবে। যদি সফটওয়্যার আপডেট আসার পর দীর্ঘসময় আপডেট না করেন তাহলে তার ব্যাটারি ও ক্যামেরার জন্য ক্ষতিকর। অনেকক্ষেত্রে ক্যামেরার কিছু নতুন ফিচার্সও ব্যবহার করতে পারবেন না।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর