শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

জিমেইলে স্প্যাম ইমেইল ব্লক করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ০৫:০৩ পিএম

শেয়ার করুন:

জিমেইলে স্প্যাম ইমেইল ব্লক করার উপায়

ইন্টারনেট ব্যবহারকারীরা স্প্যাম শব্দটির সঙ্গে বেশ পরিচিত। বিশেষ করে জনপ্রিয় ইমেইল সেবা প্রদানকারী জিমেইল এর ক্ষেত্রে এটি অধিক ব্যবহৃত হয়। সেখানে স্প্যাম ইমেইলগুলো আলাদা বক্সে জমা হয়। এক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

স্প্যাম ইমেইলের মাধ্যমে হ্যাকাররা মূলত জিমেইল অ্যাকাউন্ট হ্যাকিংয়ের মাধ্যমে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। এছাড়াও বিভিন্ন ম্যালওয়ার ইনজেক্ট করে ডিভাইসের ছবি, ভিডিওসহ সকল তথ্য চুরির করে থাকে। এমনকি কিছু ম্যালওয়ার ডিভাইস একেবারে নষ্ট করে দিতে সক্ষম। অনেকে এই স্প্যাম ইমেইলগুলো চিনতে পারেন না। সাধারণত অর্থ সংক্রান্ত লোভনীয় অফারের ইমেইল দিয়ে থাকে স্প্যামাররা। আর সেই ফাঁদে পড়ে যান অনেকেই। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে স্প্যাম ইমেইল প্রেরকদের ব্লক করতে পারেন সহজেই।


বিজ্ঞাপন


এই পরিস্থিতিতে জিমেইলের একটি পদ্ধতি রয়েছে যা ব্যবহার করে স্প্যাম এবং ফিশিং ইমেইলগুলো রিপোর্ট করা যায়। যখন স্প্যাম রিপোর্ট করবেন তখন গুগল ওই ইমেইলের একটি কপি পায় এবং ভবিষ্যতে যেন অন্য ব্যবহারকারীদের কাছে সেই অ্যাকাউন্ট থেকে স্প্যাম ইমেইল না যায় সেই ব্যবস্থা করে।

gmail-spamকম্পিউটার থেকে জিমেইলের স্প্যাম ইমেইল রিপোর্ট ও ব্লক করবেন যেভাবে

কম্পিউটারে স্প্যাম ইমেইল ব্লক করতে হলে প্রথমে ব্রাউজার ওপেন করে জিমেইল চালু করুন। এরপর বাম পাশে স্প্যাম নামের অপশনে ক্লিক করুন (সরাসরি দেখা না গেলে ‘more’ এ ক্লিক করুন)। এবার স্প্যামের একটি ইমেইলে প্রবেশ করুন। মেইলটির ওপরের ডান পাশে থাকা উল্লম্ব তিনটি ডট মেনুতে ক্লিক করলে বেশ কয়েকটি অপশন আসবে। সেখান থেকে প্রথমে ‘Report phishing’ এ ক্লিক করে রিপোর্ট করুন। তারপর আবার মেইলটির ওপরের ডান পাশে থাকা উল্লম্ব তিনটি ডট মেনুতে ক্লিক করুন। সেখান থেকে Block করে দিন।

একইভাবে অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরাও স্প্যাম ইমেইল রিপোর্ট করতে  প্রেরকদের ব্লক করা যাবে।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর