বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশের শিক্ষার্থীদের নিয়ে কিবো রোবট প্রোগ্রামিং চ্যালেঞ্জ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৮:৫৬ এএম

শেয়ার করুন:

দেশের শিক্ষার্থীদের নিয়ে কিবো রোবট প্রোগ্রামিং চ্যালেঞ্জ

কিবো রোবট প্রোগ্রামিং চ্যালেঞ্জ একটি শিক্ষামূলক প্রোগ্রাম। এই প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) এ ফ্রি-ফ্লাইং রোবট  প্রোগ্রামিং করে বিভিন্ন সমস্যার সমাধান করে থাকে। 

এই প্রোগ্রামে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা নতুন পদ্ধতিগুলো শিখতে পারে এবং বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত ফিল্ডে তাদের দক্ষতা উন্নয়ন করতে পারে। এটা তাদের শিক্ষামূলক এবং পেশাজীবনের লক্ষ্য নির্ধারণ করার উদ্দেশ্যে তাদের উৎসাহিত করে।


বিজ্ঞাপন


সম্প্রতি অনলাইন প্লাটফর্ম যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানী ও প্রকৌশলী ড. মিজানুর চৌধুরী একটি কর্মশালা পরিচালনা করেন। কর্মশালায় এই প্রতিযোগিতার নিয়ম কানুন, উদ্দেশ্য ও মেন্টরদের করণীয়গুলো নিয়ে আলোচনা করা হয়। 

kiboএ বছর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতাটির চতুর্থ আসর আয়োজিত হচ্ছে। এ আয়োজন সফল করার জন্য ইতিমধ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও এসটিএমএক্স-৩৬৫ এর মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। যার ফলে পার্টনার হিসাবে বিডিওএসএন কাজ করছে। 

প্রতিযোগিতাটিকে দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে পৌঁছে দেয়ার কাজ করবে বিডিওএসএন। 

স্টেমেক্স-৩৬৫ একটি স্বেচ্ছাসেবক সংগঠন যা উন্নয়নশীল দেশের ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষভাবে আন্তর্জাতিক স্পেস স্টেশন ভিত্তিক শিক্ষা প্রদানে প্রতিষ্ঠিত হয়। 


বিজ্ঞাপন


বাংলাদেশে এই সংগঠনটির মেন্টরিং এর ফলে দেশের ছাত্র-ছাত্রীরা ২০২১ সালে জেএএক্সএ কিবো এবিসি প্রোগ্রামে বিশ্বের অন্যান্য ১২টি দেশের ছাত্র-ছাত্রীদের সঙ্গে প্রতিযোগিতা করে দ্বিতীয় স্থান অর্জন করে। 

অন্যদিকে বিডিওএসএন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ক্লাবগুলোর সঙ্গে সমন্বিতভাবে রোবটিক্স এবং আইওটি নিয়ে কাজ করছে। এর পাশাপাশি রোবটিক্সের বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের নাম প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছে বিডিওএসএন। 

আগামী ১লা এপ্রিলের মধ্যে https://tinyurl.com/KRPC4RE লিঙ্কে গিয়ে টিম রেজিস্ট্রেশন করতে হবে। প্রিলিমিনারি রাউণ্ডের জন্য অংশগ্রহণকারীদেরকে আগামী ২৫ জুনের  মধ্যে নির্ধারিত সাইটে গিয়ে প্রোগ্রাম জমা দিতে হবে। বাছাইকৃতদের নিয়ে আগামী ২৬ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত প্রিলিমিনারি রাউন্ড অনুষ্ঠিত হবে। অক্টোবর মাসে এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।   

বরাবরের মতোই এ বছর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সাথে যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করছে স্টেমেক্স-৩৬৫ এবং জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি – জেএএক্সএ। পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।    
 
বিস্তারিত জানতে: https://stemx365.org/

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর