মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ঢাকা

বিকাশে ক্যাশ আউট চার্জ কত

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৮:১৪ পিএম

শেয়ার করুন:

বিকাশে ক্যাশ আউট চার্জ কত

দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে টাকা লেনদেনে বিকাশ বেশ জনপ্রিয়। ব্র্যাক ব্যাংকের এই মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা সাড়ে ৫ কোটির বেশি। বিকাশ অ্যাকাউন্ট থেকে টাকা উঠানোর ক্ষেত্রে বিকাশ কর্তৃপক্ষ গ্রাহকের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ হিসেবে নিয়ে থাকে।

বিকাশের টাকা এজেন্ট ও এটিএম বুথ —এই দুইটি জায়গা থেকে উঠাতে পারবেন। এজেন্টের কাছ থেকে উঠানোর ক্ষেত্রে অ্যাপ ও ইউএসএসডি কোড ব্যবহার করতে টাকা তুলতে পারবেন। মূলত ক্যাশ আউটের পদ্ধতির এই বিভিন্নতার উপর চার্জ নির্ভর করে। চলুন জেনে নিই বিকাশে ক্যাশ আউট চার্জ কত।


বিজ্ঞাপন


বিকাশ অ্যাপ থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে চার্জ

বিকাশ ব্যবহার করে ক্যাশ আউট করলে ১.৮৫ শতাংশ চার্জ প্রযোজ্য হবে। এক্ষেত্রে প্রতি ১০০০ হাজার টাকায় ১৮.৫০ টাকা চার্জ কাটবে।

যদি নিয়মিত কোনো নির্দিষ্ট এজেন্টের কাছে ক্যাশ আউট করে থাকেন তাহলে সেটি প্রিয় এজেন্ট নাম্বার হিসেবে নিবন্ধিত করে নিতে পারেন। কারণ, শুধুমাত্র ১টি নাম্বারই নিবন্ধনের সুযোগ পাবেন। মাসে একবারের বেশি প্রিয় এজেন্ট নাম্বার পরিবর্তন করা যাবে না।

এক্ষেত্রে প্রতি ১ হাজারে চার্জ হবে ১৪.৯০ টাকা। প্রতি মাসে এই চার্জে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করতে পারবেন। এর বেশি হলে ১৮.৫০ টাকা হারে চার্জ প্রযোজ্য হবে।


বিজ্ঞাপন


এক্ষেত্রে ৫০ টাকা থেকে শুরু করে একসঙ্গে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করা যাবে।

bkash-cash-outইউএসএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউটের ক্ষেত্রে চার্জ

ইউএসএসডি কোড *২৪৭# ডায়াল করে ক্যাশ আউটের ক্ষেত্রে অ্যাপের মতই ১.৮৫ শতাংশ চার্জ প্রযোজ্য। তবে এক্ষেত্রে প্রিয় এজেন্ট নাম্বারের সুবিধাটি পাওয়া যায় না।

এটিএম থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে চার্জ

ব্র্যাক ব্যাংকের সকল এটিএম বুথ থেকে ক্যাশ আউট করা যায়। এছাড়াও বিকাশ পার্টনার ব্যাংকের এটিএম থেকেও টাকা উঠানো যাবে। এক্ষেত্রে প্রতি হাজারে চার্জ হবে ১৪.৯০ টাকা।

তবে এটিএম থেকে ৩ হাজার টাকার নিচে ক্যাশ আউট করা যায়না। ৩ হাজার থেকে একসঙ্গে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করা যাবে। তবে পার্টনার ব্যাংকের এটিএম থেকে একসঙ্গে সর্বোচ্চ ২০ হাজার টাকা উত্তোলন করা যায়।

বিকাশ অ্যাকাউন্টের ক্যাশ আউট সীমা

যেভাবেই ক্যাশ আউট করেন না কেন একটি বিকাশ অ্যাকাউন্ট থেকে প্রতিদিন সর্বোচ্চ ২৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার টাকা উঠানো যাবে। আবার যত টাকাই তুলেন না কেন, দিনে সর্বোচ্চ ১০ বার এবং মাসে ১০০ বারের বেশি ক্যাশ আউট করা যাবে না।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর