শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘরে বসে এসি সার্ভিসিং করার উপায় 

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ০৮:৫৫ এএম

শেয়ার করুন:

ঘরে বসে এসি সার্ভিসিং করার উপায় 

শীতকালে এসির ব্যবহার হয় না বললেই চলে। ফলে শীতের গায়ে ধুলা পড়ে। কর্মক্ষমতায় হারায় শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র। ফলে ঠাণ্ডা বাতাস দেয় না। এই সমস্যার সমাধানে ঘরে বসেই এসি সার্ভিস করতে পারেন। এবং তা নিজে নিজেই। জানুন মেকানিক ছাড়াই এসি সার্ভিস করার উপায়। 

ঘরে বসেই করে ফেলতে পারেন এসির সার্ভিসিং। তার জন্য প্রথমেই এসিটি মেইন সুইচ থেকে বন্ধ করুন। প্লাগটিও সকেট থেকে খুলে নিতে ভুলবেন না। এসি সার্ভিসিংয়ের সময় ঘর একটু ময়লা হতে পারে, ফলে আগে থেকে সতর্ক হবেন। প্রয়োজন হলে একটি তোয়ালে বা পুরনো কাগজ বিছিয়ে নিন এসির নিচে।


বিজ্ঞাপন


acএরপরে এসিটি খোলার পালা। প্রথমেই খুলতে হবে এসির ইনডোর ইউনিটটি। তার জন্য সাইডে ক্লিপ থাকবে। সেটি খেয়াল করতে ভুলবেন না। খোলার পর দুইটি ফিল্টার দেখতে পারেবন, সেটি সতর্ক হাতে খুলে আনবেন। ফিল্টারটি খোলার জন্য সামান্য একটু উঁচু করে বের করতে হবে সেগুলোকে।

এরপরে ফিল্টারগুলো ও কুলিং কয়েলটি পরিষ্কার করার পালা। দেখবেন ধুলায় কালো হয়ে রয়েছে সেগুলো। তবে সেগুলো পরিষ্কার করা কোনও ব্যাপার নয়। বাথরুম বা বেসিনে নিয়ে পানির কলের নিচে ধরলেই মুহূর্তে সব ধুলা পরিষ্কার হয়ে বেরিয়ে যাবে। এসির ঠান্ডা কিন্তু নির্ভর করে ওই কুলিং কয়েলের উপরেই। ধুলার জন্যই কমে যায় এসির পারফর্মেন্স। কুলিং কয়েল পরিষ্কার করার জন্য লাগবে একটি টুথব্রাশ। সেটি দিয়ে কয়েলটি ভালো করে ঝেড়ে দিন।

acপরবর্তী ধাপে নরমাল একটি ওয়াটার পাম্প ব্যবহার করে কুলিং কয়েলটি পরিষ্কার করে শুকিয়ে নিতে হবে। ফিল্টার ও কুলিং কয়েল দুইটাই শুকিয়ে গেলে যে যার জায়গায় সেগুলোকে বসিয়ে দিন। এর পরে ফ্ল্যাপ বন্ধ করা বাকি শুধু। এইটুকু কাজ সারতে পারলেই দেখবেন ম্যাজিক। আপনাক এসি চলবে আগের মতো, ঠাণ্ডাবাতাস দেবে শীতের মতো। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর