বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

হোয়াটসঅ্যাপে নিরাপত্তা ফিচার থাকলে যুক্তরাজ্য ছাড়তে হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ০৪:১৯ পিএম

শেয়ার করুন:

হোয়াটসঅ্যাপে নিরাপত্তা ফিচার থাকলে যুক্তরাজ্য ছাড়তে হবে

যুক্তরাজ্যে হওয়া নতুন অনলাইন সেফটি বিলে বার্তা আদান-প্রদানে নিরাপত্তা ফিচার বাদ দেওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ ব্যবহারকারীর পাঠানো বার্তা যেন সরকারি কর্তৃপক্ষ পর্যবেক্ষণ করতে পারে। সেই অনুযায়ী জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপকে ‘এন্ড-টু-এন্ড এনস্ক্রিপশন’ ফিচারটি সরিয়ে ফেলতে হবে। কিন্তু এমন দাবি মানতে নারাজ হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা উইল ক্যাথকার্ট। ফলে যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে পারে অ্যাপটি।

যুক্তরাজ্যের নতুন অনলাইন সেফটি বিলকে উদ্বেগজনক এবং সর্বনাশা অনলাইন বিধি আখ্যা দিয়ে উইল ক্যাথকার্ট বলছেন, ‘ইরানে সম্প্রতি আমাদের ব্লক করা হয়েছে। কিন্তু এর আগে উদার গণতন্ত্রে এমন পরিস্থিতির সম্মুখীন হইনি।’


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, ‘ব্যবহারকারীদের ৯৮ শতাংশই ব্রিটেনের বাইরে। কিন্তু আমাদের প্ল্যাটফর্মের নিরাপত্তার সঙ্গে আপস করলে তা ৯৮ শতাংশ ব্যবহারকারীকেও প্রভাবিত করবে।’

whatsappব্রিটেন সরকার সরাসরি ‘এন্ড-টু-এন্ড এনস্ক্রিপশন’ সরিয়ে দেওয়ার কথা না বললেও অনলাইন সেফটি বিল অনুযায়ী হোয়াটসঅ্যাপকে ফিচারটি সরিয়ে দিতে বাধ্য করবে। অন্যথায় যুক্তরাজ্যে নিষিদ্ধ হবে অ্যাপটি। শুধু হোয়াটসঅ্যাপ নয়, নিরাপত্তা ফিচারযুক্ত সকল অ্যাপই একই সমস্যার সম্মুখীন হতে যাচ্ছে।

ব্রিটেনের নতুন অনলাইন সেফটি বিল অনুযায়ী, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে ‘অনুমোদিত প্রযুক্তি’ ব্যবহার করতে হবে, যা শিশু নির্যাতনকারী বিভিন্ন উপাদানের জন্য ব্যবহারকারীদের বার্তাগুলো পর্যবেক্ষণ করতে সাহায্য করবে।

এর আগে, ম্যাসেজিং অ্যাপ সিগন্যালও যুক্তরাজ্যের ওই নিরাপত্তা বিলের কারণে বন্ধ হওয়ার উপক্রম হয়। তবে সিগন্যালের প্রেসিডেন্ট মেরেডিথ হুইটেকার এক টুইটার বার্তায় বলেন, যুক্তরাজ্যের মানুষ যেন সিগন্যাল ব্যবহার চালিয়ে যেতে পারেন, সেজন্য করণীয় সব করবে প্রতিষ্ঠানটি।


বিজ্ঞাপন


সকল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, সার্চ ইঞ্জিন, অ্যাপস ও ওয়েবসাইটের যুক্তরাজ্যের এই অনলাইন সেফটি বিল প্রযোজ্য হবে। এখন হোয়াটসঅ্যাপ যদি ‘এন্ড-টু-এন্ড এনস্ক্রিপশন’ ফিচার অব্যাহত রাখে তাহলে শেষ পর্যন্ত স্থান পাবে দেশটির নিষিদ্ধ অ্যাপসের তালিকায়।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর