শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফোন ১% ব্যাটারিতেও দীর্ঘক্ষণ চলে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ০১:০৩ পিএম

শেয়ার করুন:

ফোন ১% ব্যাটারিতেও দীর্ঘক্ষণ চলে কেন?

স্মার্টফোন চলে ব্যাটারির শক্তিতে। ব্যাটারিতে চার্জ থাকে যতক্ষণ, ফোন চলে ততক্ষণ। ফোনে চার্জ কমে গেলে আমরা দ্রুত চার্জ দেই। একটা বিষয় খেয়াল করলে দেখবেন স্মার্টফোনের ১% ব্যাটারি থাকলেও দীর্ঘক্ষণ চলার পর সুইচ অফ হয়। কিন্তু এমনটা হয়?

আমাদের ফোনটি স্মার্টফোন, এই কারণে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে কিছুটা ব্যাটারি সংরক্ষণ করে রাখে। ফলে ব্যবহারকারীরা অনেক উপকৃত হন। ধরুন আপনি খুবই জরুরি কাজ করছেন এবং হাতের কাছে চার্জার নেই বা লোডশেডিং হয়েছে, এই সময় আপনার ফোনটিতে ১% ব্যাটারি থাকা সত্ত্বেও দীর্ঘক্ষণ চলে যায়।


বিজ্ঞাপন


তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোনের ব্যাটারি কখনো শেষ হয় না। আপনার ফোন যদি সুইচ অফ হয়েও যায় তবুও আপনার ফোনে ১০% এর মত ব্যাটারি সংরক্ষণ থাকে। এবার যদি আপনার ফোনের ব্যাটারি সম্পূর্ণভাবে শেষ হয়ে যেত তাহলে আর কখনো চার্জ নিতে পারত না। ঠিক এই কারণে কখনো সম্পূর্ণ ব্যাটারি শেষ হয় না এবং শেষ ১% ব্যাটারি মোটামুটি ৪% ব্যাটারির মতো কাজ করে।

charge
স্মার্টফোনের ব্যাটারি কখনো সুইচড অফ না হওয়া পর্যন্ত ব্যবহার করবেন না। অন্তত ২০% বা ব্যাটারিতে রেড অ্যালার্ট দিলেই স্মার্টফোনটি চার্জে দিন। তবে অনেকেই লো ব্যাটারি থাকা সত্ত্বেও চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করেন, যা কখনোই উচিত নয়, বড় বিপদের আশঙ্কা থাকে। এমনকি চার্জ হতে দেরি হয়।

স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে চাইলে মাঝেমধ্যেই রিবুট করুন। রিবুটের কারণে স্মার্টফোনটি তার পূর্ণ ক্ষমতা নিয়ে কাজ করতে সক্ষম হয়। আপনি যদি প্রতি সপ্তাহে রিবুট করেন তাহলে এর ব্যাটারি নিয়ে কোন সমস্যায় পড়বেন না। কিন্তু কয়েক মাস ব্যবহার করার পরেও যদি রিবুট না করেন, তাহলে এর ব্যাটারির কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে শুরু করবে। 

যদি ফোনে দ্রুত ব্যাটারি শেষ হতে দেখেন, তাহলে ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চলছে তা দেখে নিন। এবার ফোনের সেটিংসে যান ও ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চলছে তা দেখে অ্যাপটিতে ক্লিক করুন। এই ধরনের অ্যাপগুলো করে বন্ধ করুন। এটি আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়াবে। 


বিজ্ঞাপন


তথ্যসূত্র: অ্যামাজ ২৪ ডটকম

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর