বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

মানুষের মাথার খুলি দিয়ে তৈরি চিরুনির সন্ধান মিলেছে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ০৮:১৯ পিএম

শেয়ার করুন:

মানুষের মাথার খুলি দিয়ে তৈরি চিরুনির সন্ধান মিলেছে!

সম্প্রতি ইংল্যান্ডের কেমব্রিজ শহরের প্রায় ৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে বার হিলের এ১৪ রোডের একটি জায়গায় খনন করে মানুষের মাথার খুলি দিয়ে তৈরি একটি চিরুনি আবিষ্কার করেছেন। ‘মিউজিয়াম অফ লন্ডন আর্কিওলজি’ এর প্রত্নতত্ত্ববিদরা এই খননকার্য চালান। তাদের দাবি, এটি লৌহযুগ অর্থাৎ ৭৫০ খ্রিস্টপূর্বের চিরুনি।

bar-hill-combঅনুসন্ধানকারী দলের প্রধান মাইকেল মার্শাল লৌহ যুগের এই আবিষ্কারকে ‘সত্যিই আশ্চর্যজনক’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন যে, ‘চিরুনিটি লৌহ যুগের মানুষদের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল।’


বিজ্ঞাপন


মার্শাল আরও জানান, ‘লৌহ যুগের ঐতিহ্য বোঝা সহজ নয়। তবে পুরনো জিনিসগুলো পরীক্ষা করার পর প্রত্নতাত্ত্বিকরা ধারণা পান যে সেগুলো কীভাবে ব্যবহার করা হত।’

পুরাতত্ত্ববিদরা জানিয়েছেন, তাঁরা এই চিরুনির খোঁজ বার হিলের খনি থেকে পেয়েছেন। শুধু এই চিরুনিই নয়, প্রায় ২.৮০ লক্ষ পুরনো জিনিস পাওয়া গিয়েছে। যা নিয়ে চলছে গবেষণা। বার হিলে তিন বছর ধরে খননকার্য চলে, যা ২০১৮ সালে শেষ হয়। আর সেখান থেকেই পুরাতত্ত্ববিদরা অনেক পুরনো জিনিস উদ্ধার করেছেন। সেগুলোর সবই খ্রিস্টপূর্ব ৭৫০ থেকে ৪৩ খ্রিস্টাব্দ পর্যন্ত। অর্থাৎ তখন ছিল লৌহযুগ। সেই যুগে চিরুনিটি ২ ইঞ্চি লম্বা এবং তাতে প্রায় এক ডজন দাঁত রয়েছে। প্রত্নতত্ত্ববিদরা এই চিরুনির নাম দিয়েছেন বার হিল কম্ব।

bar-hill-combপুরাতত্ত্ববিদরা বর্তমানে পাওয়া এই চিরুনির ব্যবহার সম্পর্কে নিশ্চিত হতে পারেননি। তবে চিরুনির মাঝখানে একটি গোল ফুটো দেখে তাঁরা মনে করেছেন, এটি সাজসজ্জার উদ্দেশ্যে ব্যবহার করা হত। তবে ওই সময় মানুষ এই চিরুনিকে তাবিজ হিসেবেও ব্যবহার করতেন।

এইরকম দেখতে আরও দুইটি জিনিস কেমব্রিজশায়ারে পাওয়া যায় বলে জানান মাইকেল মার্শাল। একটি ১৯৭০ সালের দিকে খোদাই করা দাঁত এবং ২০০০ সালের দিকে হার্স্টন মিলে।


বিজ্ঞাপন


সূত্র: বিবিসি

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর