সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্মার্টফোন একবার চার্জ করতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ০১:৫৫ পিএম

শেয়ার করুন:

স্মার্টফোন একবার চার্জ করতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়?

প্রতিদিনের কাজ থেকে শুরু করে বিনোদন, সবক্ষেত্রেই এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে স্মার্টফোন। তাই দিনের বেশিরভাগ সময়ই মোবাইলে ব্যস্ত থাকেন অধিকাংশ মানুষ। আর এই মোবাইল চলে বিভিন্ন ক্ষমতাসম্পন্ন ব্যাটারির সাহায্যে। তাই স্মার্টফোন সচল রাখতে চার্জ করতে হয় ব্যাটারি। তাই বারবার চার্জ দিতে হয়। কিন্তু স্মার্টফোন একবার চার্জ দিলে কতটুকু বিদ্যুৎ খরচ হয়, তা নিয়ে অনেকেরই কৌতূহল। বিশেষ করে বিশ্বব্যাপী বিদ্যুৎ সঙ্কটের সময় সেই চিন্তা হতেই পারে। চলুন দেখে নিই স্মার্টফোন একবার চার্জ করতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়।

smartphone-chargeএকবার চার্জ করতে কতটুকু বিদ্যুৎ খরচ হয়


বিজ্ঞাপন


হিসেবের জন্য পাঁচ হাজার এমএএইচ ক্ষমতাসম্পন্ন একটি ব্যাটারি ধরা যাক। এখন ধরি মোবাইলের ব্যাটারিটি প্রতিদিন ০ শতাংশ থেকে ১০০ শতাংশ পর্যন্ত একবার চার্জ করা হয়। তাহলে প্রতিদিন চার্জ করতে খরচ হয় ৫০০০ এমএএইচ বা ৫ অ্যাম্পিয়ার আওয়ার। সেই হিসেবে মাসে ৩০ বার চার্জ দিতে খরচ হয় মোট ১ লক্ষ ৫০ হাজার এমএএইচ অর্থাৎ ১৫০ অ্যাম্পিয়ার আওয়ার।

smartphone-chargeএকবার চার্জ করতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়

সাধারণত ৫ ভোল্টের চার্জার দিয়ে মোবাইলের ব্যাটারি চার্জ করা হয়। সেই হিসেবে বিদ্যুৎ খরচ হয় ১৫০×৫ ওয়াট/ঘণ্টা বা ৭৫০ ওয়াট/ঘণ্টা বা ০.৭৫ কিলোওয়াট/ঘণ্টা বা ০.৭৫ ইউনিট। বর্তমানে প্রতি ইউনিটের খরচ ৭.৩২ টাকা। সেই হিসেবে মোট খরচ ৫.৪৯ টাকা। তাহলে একবার চার্জ দিলে খরচ হয় ০.১৮৩ টাকা। অর্থাৎ মাসে মোবাইল চার্জে খুব সামান্য বিদ্যুৎ খরচ হয়।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর